চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনা ভাইরাস সনদ নিতে বিপাকে কুয়েতের যাত্রীরা

অনলাইন ডেস্ক

৬ মার্চ, ২০২০ | ১২:০৭ পূর্বাহ্ণ

কুয়েতে যেতে আইইডিসিআর সনদ বাধ্যতামূলক করায় বিড়ম্বনায় পড়েছেন কুয়েতগামীরা।
রাজধানীর মহাখালীতে অবস্থিত জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ভবনে করোনা ভাইরাস মুক্ত সনদের জন্য ভিড় করছেন তারা। বিড়ম্বনার শিকার ব্যক্তিদের মধ্যে বুধবার যারাই কুয়েত দূতাবাসে সনদের জন্য গেছেন, তাদের সেখান থেকে একটি ফরম দিয়ে পিসিআর পরীক্ষার জন্য আইইডিসিআরে পাঠানো হয়। কিন্তু আইইডিসির থেকে তাদের জানানো হয়েছে, এ বিষয়ে তাদের কাছে কোনো নির্দেশনা আসেনি। কুয়েত দূতাবাসও তাদের কিছু জানায়নি। অনেকের ভিসা-টিকেট সব ঠিক থাকলেও কুয়েত দূতাবাস এবং আইইডিসিআরের আমলাতান্ত্রিক জটিলতার কারণে তাদের যাত্রা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। এই ঠেলাঠেলির মধ্যে বিপাকে পড়েছেন বহু প্রবাসী বাংলাদেশি, যার বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।
কুয়েত সরকার বলেছে, ঢাকায় তাদের দূতাবাস থেকে একটি সনদ নিয়ে তারপর সে দেশে যেতে হবে, যেখানে লেখা থাকবে ওই যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত নন। ৮ মার্চের পর ওই সনদ ছাড়া কোনো বাংলাদেশিকে সে দেশে ঢুকতে দেওয়া হবে না। আরও নয় দেশের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে। তাদের এ সমস্যার বিষয়ে আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, তাদের সঙ্গে কোনো যোগাযোগ না করেই কুয়েত দূতাবাস থেকে লোকজনকে পাঠানো হচ্ছে। আমাদের এখানে লোকজন আসছে, অনেকে ফোন করেও জানতে চাইছে। কিন্তু দুঃখজনক হল, দূতাবাস এ বিষয়ে আমাদের কিছু জানায়নি। আমাদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগও করেনি।
আইইডিসিআরের পরিচালক বলেন, বিষয়টি তারা স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানিয়েছেন। কুয়েত দূতাবাসের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে। আমাদের মন্ত্রণালয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করছে। আমরা কুয়েত দূতাবাসের সঙ্গেও কথা বলছি। তারা আমাদের জানিয়েছে তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে এ বিষয়ে। পররাষ্ট্র মন্ত্রণালয় হয়ত আমাদের মন্ত্রণালয়কে বলবে। আমাদের মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

 

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট