চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মে, ২০২০

করোনা ঠেকাতে পুরনো নোট তুলে নেবে বাংলাদেশ ব্যাংক

৫ মার্চ, ২০২০ | ১১:৪৪ অপরাহ্ণ

করোনা ঠেকাতে পুরনো নোট তুলে নেবে বাংলাদেশ ব্যাংক

করোনা ঠেকাতে বাজার থেকে পুরনো নোট তুলে নিয়ে নতুন নোট ছাড়বে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশের মানুষ নগদ টাকা লেনদেনে অভ্যস্ত। সেই অভ্যাসের কারণে টাকা হাতবদলের মাধ্যমে প্রাণঘাতী করোনা ভাইরাসটি ছড়াতে পারে, এই আশংকায় আলোচ্য ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে কেন্দ্রিয় ব্যাংকটি।
যদিও এখন পযর্ন্ত বাংলাদেশে শনাক্ত হয়নি ভাইরাসটি। তবুও নতুন নোট ছাড়ার পরিকল্পনার কথা জানালেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম। ইতিমধ্যেই নোটের মাধ্যমে করোনার বিস্তার ঠেকাতে বাজার থেকে পুরনো নোট তুলে নিয়ে নতুন নোট ছেড়েছে চীন। একই সঙ্গে নাগরিকদের নগদ টাকা লেনদেনের বদলে অনলাইনে লেনদেন করতে উৎসাহিত করেছে দেশটি। কিন্তু বাংলাদেশের মানুষ প্রায় শতভাগ লেনদেন করে নগদ টাকায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ব্যাংক নোটের মাধ্যমে করোনাভাইরাস ছড়াতে পারে। তাই নগদ টাকা বা সরাসরি লেনদেনের বদলে অনলাইনে লেনদেন করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।
বাংলাদেশের একদল গবেষক গত বছরের আগস্ট মাসে বলেছিলেন, তারা বাংলাদেশি কাগুজে নোট ও ধাতব মুদ্রায় এমন ধরনের ব্যাকটেরিয়ার উপস্থিতি পেয়েছেন, যা সাধারণত মলমূত্রের মধ্যে থাকে। খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের ছাত্রী নিশাত তাসনিম প্রায় ছয় মাস ধরে বাজারে প্রচলিত টাকা ও কয়েন নিয়ে গবেষণা করে বলেন, এসব মুদ্রায় তিনি ই-কোলাই জাতীয় ব্যাকটেরিয়া পেয়েছেন। ১৫টি উৎস থেকে নেওয়া কাগজের টাকার নোট ও কয়েনে এক হাজারের চেয়ে অনেক বেশিমাত্রায় ব্যাকটেরিয়ার উপস্থিতি দেখেছেন তারা। এক হাজার মাত্রা পর্যন্ত ব্যাকটেরিয়াকে সহনশীল হিসেবে গ্রহণযোগ্য মনে করা হয়।
সেক্ষেত্রে ভাইরাসটি যাতে অতিমাত্রায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ব্যাংক নোট ব্যবহারে সতর্ক হতে হবে। এক্ষেত্রে অবশ্যই টাকা গোনার সময় হাত দিয়ে মুখের লালা নেওয়া যাবে না, ব্যাংক নোট বা টাকা নড়াচড়ার পরপরই সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। যারা সব সময় নোট নড়াচড়া করেন, যেমন ব্যাংক কর্মী বা মানি এক্সচেঞ্জ ব্যবসায়ীরা, তাদেরকে অবশ্যই অতিরিক্ত সতর্ক থাকতে হবে। তারা দস্তানা বা গ্লাভস পরে নিতে পারেন। সতর্কতা হিসেবে হ্যান্ড স্যানিটাইজারও ব্যবহার করতে পারেন। টাকা ধরা বা ব্যবহারের পরপরই চোখ, নাক বা মুখে হাত দেওয়া যাবে না। সূত্র: দেশ রূপান্তর

The Post Viewed By: 381 People

সম্পর্কিত পোস্ট