চট্টগ্রাম শনিবার, ০৬ জুন, ২০২০

ঢাকা উত্তর নির্বাচন: ভোটের ফল বাতিল চেয়ে তাবিথের মামলা

২ মার্চ, ২০২০ | ৩:১২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ঢাকা উত্তর নির্বাচন: ভোটের ফল বাতিল চেয়ে তাবিথের মামলা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বাতিল চেয়ে মামলা দায়ের করেছেন বিএনপি মনোনীত সাবেক মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে আজ সোমবার (২ মার্চ)  ঢাকার নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক উৎপল ভট্টাচার্যের আদালতে এ মামলা করেন তাবিথ। মামলায় বিবাদী করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা, রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম ও নির্বাচিত মেয়র আতিকুল ইসলামসহ ৮ জনকে।

তা‌বিথ আউয়া‌লের প‌ক্ষে ঢাকা আইনজীবী স‌মি‌তির সাবেক সভাপ‌তি মাসুদ আহ‌মেদ তালুকদার, বা‌রের নবনির্বা‌চিত সভাপ‌তি ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান, ব‌্যা‌রিস্টার এ‌কেএম এহসানুর রহমান আদাল‌তে উপ‌স্থিত ছি‌লেন। পরে আইনজীবী ব‌্যা‌রিস্টার এ‌কেএম এহসানুর রহমান গণমাধ্যমকে ব‌লেন, উত্তর সি‌টি নির্বাচ‌নে কারচু‌পির পরিপ্রেক্ষি‌তে ফলাফল বা‌তিল ও পুন‌ঃ‌নির্বাচ‌নের আ‌বেদন ক‌রে‌ছি। ট্রাইব‌্যুনাল ন‌থি পর্যালোচনায় আ‌দেশ দে‌বেন। তাবিথের অন্য আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, গত নির্বাচনে মানুষ ভোটকেন্দ্রে ভোট দিতে যায়নি। নির্বাচন সঠিকভাবে হয়নি। নির্বাচনে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম হয়েছে। আমরা এ নির্বাচন বাতিল চেয়ে নতুন নির্বাচনের জন্য আদালতে মামলা করেছি।

প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ভোট অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম উত্তরে ও ফজলে নূর তাপস দক্ষিণের মেয়র নির্বাচিত হন। নির্বাচন কমিশন ২ ফেব্রুয়ারি ভোটের গেজেট প্রকাশ করেছে। এর ম‌ধ্যে ২ মেয়র শপথও নি‌য়ে‌ছেন। মামলার পর পরবর্তী ১৮০ দিনের মধ্যে তা নিষ্পত্তি করবেন ট্রাইব‌্যুনাল। সংক্ষুব্ধ ব্যক্তি রায়ে খুশি না হলে ৩০ দিনের মধ্যে তিনি ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে’ যেতে পারবেন। নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল ১২০ দিনের মধ্যে আপিলটি নিষ্পত্তি করবেন। এর আ‌গে নির্বাচন কমিশন নির্বাচনী বিরোধ সংক্রান্ত আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির লক্ষ্যে ‘নির্বাচনী ট্রাইব্যুনাল’ ও ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল’ গঠন করে প্রজ্ঞাপন জারি করে। ঢাকার যুগ্ম জেলা ও দায়রা জজ, ১ম আদালতকে ‘নির্বাচনী ট্রাইব্যুনাল’ ও অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালত এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ঢাকা সমন্বয়ে ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল’ গঠন করা হয়েছে। আপিল আদালতে অতিরিক্ত জেলা ও দায়রা জজ চেয়ারম্যান এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সদস্য হিসেবে কাজ করবেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 191 People

সম্পর্কিত পোস্ট