চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

রপ্তানিতে ভারতীয় নিষেধাজ্ঞা প্রত্যাহার: কমতে পারে পেঁয়াজের দাম

২৭ ফেব্রুয়ারি, ২০২০ | ৩:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

রপ্তানিতে ভারতীয় নিষেধাজ্ঞা প্রত্যাহার: কমতে পারে পেঁয়াজের দাম

দীর্ঘ প্রায় ছয় মাস পর পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। গত কয়েক সপ্তাহে দেশজুড়ে পেঁয়াজের দাম কমে যাওয়ায় পেঁয়াজ রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে তারা। বুধবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির খাদ্যমন্ত্রী রাম বিলাস পাসওয়ান এক টুইট বার্তায় পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেন।

টুইটে তিনি বলেন, যেহেতু পেঁয়াজের বাজার স্থিতিশীল রয়েছে এবং এ বছর প্রচুর উৎপাদিত রয়েছে, তাই সরকার পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। মার্চ মাসের প্রত্যাশিত উৎপাদন আশা করা হচ্ছে ৪০ লাখ মেট্রিক টন। যা গত বছর একই সময় ছিল ২৮.৪ লাখ মেট্রিক টন। রান্নার এই গুরুত্বপূর্ণ উপাদানটির দাম কমছে কারণ এ বছর ভারতে শস্যটির বাম্পার ফলন হবে বলে আশা করা হচ্ছে। ভারতের খাদ্যমন্ত্রী রাম বিলাস পেসওয়ান এক টুইটে জানান, পেঁয়াজের দামটা এখন স্থির। আশা করা যাচ্ছে এবছর বাম্পার ফলন হবে। তাই পেঁয়াজ রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারত বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রপ্তানিকারক। গত সেপ্টেম্বরে তারা পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করে।  কয়েকটি রাজ্যে বন্যার কারণে ক্ষতি হওয়ায় দেশের ভেতরে সরবরাহ ঠিক রাখতে এই সিদ্ধান্ত নেয় ভারত।  তারপরও তাদের স্থানীয় বাজারে বেড়ে যায় পেঁয়াজের দাম। গত পাঁচ সপ্তাহে ভারতে পেঁয়াজের পাইকারী মূল্য অর্ধেকে নেমে এসেছে।  নিষেধাজ্ঞা জারি করায় পেয়াজের দামের প্রভাব পড়ে বাংলাদেশেও।

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 129 People

সম্পর্কিত পোস্ট