চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত ঢাবি-রাবির

২৪ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত ঢাবি-রাবির

এবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আয়োজনে করা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর নিজেদের স্বাতন্ত্র্য অনুযায়ী আগের মতোই স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেয়ার কথা জানায় প্রাচ্যের অক্সফোর্ড।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) এই সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল নিশ্চিত করেছেন।

অপরদিকে, একইদিন বিকেলে উপাচার্যের সভাপতিত্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভাতেও একই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সন্ধ্যায় এ তথ্য সাংবাদিকদের জানান।

ভর্তি পরীক্ষার ফরম বিক্রির টাকার আয় কমে যাওয়ার আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, অনেক শিক্ষক বলেছেন, ভর্তি পরীক্ষা বাবদ প্রয়োজনে তারা টাকা আরো কম নেবেন; প্রয়োজনে ফ্রি নেবেন, তবুও তারা সমন্বিত ভর্তি পরীক্ষার মতো সিদ্ধান্তে যেতে চাচ্ছেন না।

এর আগে গত বুধবার বুয়েট ও পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউজিসির কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নেয়। একইভাবে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাওয়ার বিষয়ে রয়েছে অনাগ্রহ জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েরও।

দেশে বর্তমানে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। তবে ৩৯টি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করে। এগুলোতে প্রথম বর্ষে ভর্তির আসন রয়েছে প্রায় ৬০ হাজার। এর বিপরীতে কয়েক লাখ শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেয়। শিক্ষার্থীদের ভোগান্তি ও আর্থিক খরচ কমাতে ইউজিসি সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর অন্যান্য বিশ্ববিদ্যালয়েও সমন্বিত বা গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়।

প্রথমে এই সিদ্ধান্ত নেয়া হলেও পরে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয় ইউজিসি। মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শিক্ষার্থীদের জন্য এই প্রক্রিয়ায় তিনটি ভর্তি পরীক্ষা নেয়া হবে। কিন্তু বুয়েট এবং ৭৩–এর আদেশে চলা স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয় শুরু থেকেই এ নিয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল। ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে এর মধ্যে তিনটি কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 144 People

সম্পর্কিত পোস্ট