চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

পোশাকশিল্পে কর্মরত নারীরা পুষ্টিতে পিছিয়ে
বিজিএমইএ সভাপতির বক্তব্য ‘দূরভিসন্ধিমূলক’ : জাসদ

২৩ ফেব্রুয়ারি, ২০২০ | ১০:৫১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পোশাকশিল্পে কর্মরত নারীরা পুষ্টিতে পিছিয়ে

দেশে জাতীয় পুষ্টি পরিস্থিতির তুলনায় নগরীর বস্তি এলাকা, পার্বত্য চট্টগ্রাম এলাকার জনগোষ্ঠী ও পোশাকশিল্পে কর্মরত নারীদের অবস্থা তুলনামূলক খারাপ। বাংলাদেশ আরবান হেলথ সার্ভে ২০১৩ অনুযায়ী বস্তিবাসীদের পাঁচ বছরের কমবয়সী শিশুদের মধ্যে এক-তৃতীয়াংশ এখনো খর্বকায়। পার্বত্য চট্টগ্রামে এই হার ৪৯ শতাংশ আর কর্মরত নারী পোশাকশ্রমিকদের মধ্যে প্রায়ই ৪৩ শতাংশই দীর্ঘমেয়াদি অপুষ্টির শিকার।

রাজধানীর কারওয়ানবাজারে প্রথম আলোর কার্যালয়ে আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা : খাদ্য ও পুষ্টি প্রতিশ্রুতি’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এ তথ্য উঠে আসে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মুজিবুল হক।

দেশে খাদ্য ব্যবস্থার জন্য বাস্তবসম্মত ও উদ্ভাবনী উপায় অনুসন্ধান করার পাশাপাশি ভবিষ্যতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-২) পূরণে পুষ্টিকর ও নিরাপদ খাবার নিশ্চিতে ভবিষ্যৎ করণীয় ও সুপারিশগুলো তুলে ধরতে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা-গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) ও দৈনিক প্রথম আলো যৌথভাবে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

এতে উপস্থাপনায় বলা হয়, বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ ২০১৭-১৮ অনুযায়ী, দেশে পাঁচ বছরের কমবয়সী ৩১ শতাংশ শিশু খর্বকায়, ২২ শতাংশ পাঁচ বছরের কমবয়সী শিশুর ওজন স্বল্পতা রয়েছে। সে তুলনায় নগরীর বস্তি এলাকা, পার্বত্য চট্টগ্রামের জনগোষ্ঠী ও পোশাকশিল্পে কর্মরত নারীরা পুষ্টি পরিস্থিতির দিক থেকে অনেক পিছিয়ে আছে।

বিশেষত নগরে দারিদ্র্য ও ঘনবসতি, পার্বত্য চট্টগ্রামে দুর্গম এলাকা, খাদ্য ঘাটতি, ফসলি জমির অভাব, বিভিন্ন সম্প্রদায়ের সাংস্কৃতিক পার্থক্যের কারণে খাদ্যাভাসে পরিবর্তন এবং পোশাকশিল্পে নারীদের কঠোর পরিশ্রম ও অসচেতনতার কারণে পুষ্টি পরিস্থিতির তেমন কোনো উন্নত হয়নি।

বৈঠকে প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ মুজিবুল হক। গেইনের নির্বাহী পরিচালক লরেন্স হাদ্দাদের সঞ্চালনায় বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকার নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারউয়ে প্রমুখ।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 194 People

সম্পর্কিত পোস্ট