চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

ঢাকার ২ সিটি কর্পোরেশনের ১০% এলাকায় ডেঙ্গুর ‘ঝুঁকি’

২৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৮:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঢাকার ২ সিটি কর্পোরেশনের ১০% এলাকায় ডেঙ্গুর ‘ঝুঁকি’

এলাকায় ঝুঁকিপূর্ণ মাত্রায় ডেঙ্গু জ্বরের বাহক এইডিস মশার লার্ভা পাওয়া গেছে ঢাকার অন্তত ১০ শতাংশ। আজ রবিবার (২৩ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত এক কর্মশালায় গত ডিসেম্বরে পরিচালিত বর্ষা পরবর্তী জরিপে উঠে আসা প্রতিবেদনের এই চিত্র তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ১২ শতাংশ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ১০ শতাংশ ওয়ার্ডে এইডিসের লার্ভার ঝুঁকিপূর্ণ উপস্থিতি রয়েছে।

মশার লার্ভার উপস্থিতি হিসাব করা হয় ব্রুটো ইনডেক্স বা সূচকের মাধ্যমে। জরিপে প্রতি একশ প্রজনন উৎসের মধ্যে ২০টি বা তার বেশিতে যদি এইডিস মশার লার্ভা বা পিউপা পাওয়া যায়, তাহলে সেটাকে ঝুঁকিপূর্ণ উপস্থিতি বলা যায়।

প্রতিবেদনে আরো বলা হয়, ডিএনসিসির ১২, ১৬, ২৮, ৩১ ও ১ ও ডিএসসিসির ৫, ৬, ১১, ১৭, ৩৭ ও ৪২ নম্বর ওয়ার্ডে এইডিসের ব্রুটো সূচক মিলেছে ২০ পয়েন্টের বেশি। উত্তরের শুধু ১২ নম্বর ওয়ার্ডে এই সূচক ৩০।

এ জরিপ ঢাকা উত্তরে ৪১ ও দক্ষিণ সিটি করপোরেশনের ৫৯টি ওয়ার্ডে চালানো হয়েছে। ডিএনসিসির উত্তরা এবং ধানমণ্ডির দুটি ওয়ার্ডে দুটি করে এলাকায় জরিপ হয়েছে। এসব এলাকার ১ হাজারটি বাড়ি জরিপে অন্তর্ভুক্ত করা হয়েছে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 176 People

সম্পর্কিত পোস্ট