চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

‘একদিন কচুরিপানা থেকেও খাদ্য বের হতে পারে’

নিজস্ব প্রতিবেদক

১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ৮:৫৩ অপরাহ্ণ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগে মাশরুম দেখলে বলা হতো হারাম খাবার, ব্যাঙের ছাতা। এমন দিন হয়তো আসবে কচুরিপানা থেকেও খাবার বের হতে পারে। আজ মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের বক্তব্য প্রসঙ্গে জাতীয় সংসদের অধিবেশনে কচুরিপানা নিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

জাতীয় পার্টির সদস্য কাজী ফিরোজ রশিদ আলোচনায় সংসদে কোম্পানি (সংশোধন) বিল-২০২০ পাসের আগে পরিকল্পনামন্ত্রীর কচুরিপানা সংক্রান্ত পূর্বের বক্তব্যটি তোলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, ঢাকাতে আজ থেকে ৪০-৪৫ বা ৫০ বছর পূর্বে তখন কেউ কচুরলতি খেত না। কিন্তু আজকে কচুরলতি একটা খুব সুস্বাদু এবং প্রয়োজনীয় তরকারি হিসেবে চালু হয়েছে।

‘আমরা চা পাতা দিয়ে চা খাই। নতুন কনসেপ্ট এসেছে পাটের পাতা থেকে চা পাতার মতো এক ধরনের ড্রিংস তৈরি হচ্ছে। হয়তো একথা আগে বললে বলা হতো-এটা আবার কেমন কথা?’

টিপু মুনশি বলেন, দিন তো বদলাচ্ছে। প্রতিদিন নতুন নতুন চিন্তা, নতুন নতুন উদ্ধাবনী শক্তি আসছে। আগে মাশরুম দেখলে বলা হতো হারাম খাবার, ব্যাঙের ছাতা। হয়তো এমন দিন আসবে কচুরিপানা থেকেও খাবার বের হবে। যার ফুড ভ্যালু অনেক খানি ভালো। অপেক্ষা করি তার জন্য। নেক্সট ওয়েট ফর দ্যাট।

এর আগে সোমবার (১৭ ফেব্রুয়ারি) বিভিন্ন অনলাইন পোর্টালে খবর বের হয়, হাস্যরস করে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, ‘কচুরিপানা নিয়ে কিছু করা যায় কিনা, কচুরিপানার পাতা খাওয়া যায় না কোনোমতে? গরু তো খায়। গরু খেতে পারলে আমরা খেতে পারব না কেন?’

এরপরই তা নেটদুনিয়ায় ছড়িয়ে পড়ে। তবে মন্ত্রী ওই অনুষ্ঠানে কচুরিপানা খেতে নয়, এটি নিয়ে গবেষণা করতে আহ্বান জানান কৃষি গবেষকদের। আর একদিন পর সংসদে আলোচনা হয় বিষয়টি নিয়ে ।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট