চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

১০ বছরে বিদ্যুতে ভর্তুকি ৫২ হাজার কোটি টাকা
চট্টগ্রামের যেসব এলাকায় শুক্র-শনিবার বিদ্যুৎ থাকবে না-

১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ৮:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

১০ বছরে বিদ্যুতে ভর্তুকি ৫২ হাজার কোটি টাকা

গত ১০ বছরে বিদ্যুৎ খাতে সরকার ৫২ হাজার ২৬০ কোটি টাকা ভর্তুকি দিয়েছে। চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজ মঙ্গলবার  (১৮ ফেব্রুয়ারি) এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি উভয় খাতে প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন ব্যয় ফার্নেস অয়েলভিত্তিক গড়ে ১৩-১৪ টাকা, ডিজেলভিক্তিক ২৫-৩০ টাকা, গ্যাসভিত্তিক ২.৫-৩.০ টাকা। এর বিপরীতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বাল্ক পর্যায়ে সরবরাহ ব্যয় প্রতি ইউনিট ৫ দশমিক ৮২ টাকা এবং বাল্ক পর্যায়ে গড় বিক্রয় মূল্য চার দশমিক ৮০ টাকা।

গ্লোরিয়া ঝর্ণা সরকারের প্রশ্নে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অন্যান্য সিলিন্ডারের তুলনায় এলপিজি সিলিন্ডারের নিম্নচাপ সম্পন্ন। অভ্যন্তরে বিদ্যমান চাপের কারণে এলপিজি সিলিন্ডারে বিস্ফোরণজনিত দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ক্ষীণ এবং অদ্যাবধি এ ধরনের দুর্ঘটনা ঘটার নজির নেই। বিষ্ফোরক পরিদপ্তর নিয়মিতভাবে পরিদর্শন করে এলপিজি সিলিন্ডার যথাযথভাবে তৈরি করা হচ্ছে কীনা তা নিশ্চিত করছে।

নওগাঁ-২ আসনের শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে তিনি বলেন, এলএনজি হিসেবে বর্তমানে গ্যাস আমদানি করা হচ্ছে। বর্তমানে কমবেশি ৫৯০ মিলিয়ন ঘনফুটের সমপরিমাণ এলএনজি দৈনিক আমদানি করা হচ্ছে।

সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে উত্থাপিত হয় প্রশ্নোত্তর টেবিলে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 124 People

সম্পর্কিত পোস্ট