চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

বিশ্বের শীর্ষ ১০০ ভাষার তালিকায় চাটগাঁইয়া-সিলেটি

১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:৩১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বিশ্বের শীর্ষ ১০০ ভাষার তালিকায় চাটগাঁইয়া-সিলেটি

সারাবিশ্বে সবেচেয়ে বেশি কথা বলা হয় যেসব ভাষায় সেগুলোর শীর্ষ ১০০টির মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের ভাষা। চিত্রের মাধ্যমে তথ্য উপস্থাপনকারী ওয়েবসাইট ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টের প্রকাশিত এক প্রবন্ধে এ তথ্য তুলে ধরা হয়।

শনিবার প্রকাশিত ওই প্রবন্ধে বলা হয়, সর্বাধিক কথিত ১০০ ভাষার তালিকায় ১ কোটি ৩০ লাখ ভাষাভাষী নিয়ে চাটগাঁইয়া ভাষা অবস্থান করে নিয়েছে ৮৮ নম্বরে। আর ১ কোটি ১৮ লাখ ভাষাভাষী নিয়ে সিলেটির অবস্থান ৯৭তম। তালিকা অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি কথা বলা হয় ইংরেজি ভাষায়। প্রথম স্থানে থাকা এ ভাষায় কথা বলে ১১৩ কোটি মানুষ। দ্বিতীয় স্থানে মান্দারিন চাইনিজ ভাষায় কথা বলে ১১১ কোটি মানুষ। তৃতীয় স্থানে হিন্দিতে কথা বলে ৬১ কোটি মানুষ। চতুর্থ স্থানে ন্প্যানিশ ভাষায় কথা বলে ৫৩ কোটি মানুষ। এ তালিকায় সপ্তম স্থানে রয়েছে বাংলা ভাষা। সারা বিশ্বে প্রায় ২৬ কোটি মানুষ কথা বলে বাংলায়।

বিশ্বের জনসংখ্যার হিসেব রাখা প্রতিষ্ঠান ইথনোলগ থেকে তথ্য নেয়া হয়েছে এ তালিকা তৈরিতে। বিশ্বের ৭ হাজার ১১১টি ভাষা থেকে সর্বাধিক ব্যবহারকারী হিসেবে এই ১০০টি ভাষার তালিকা বানানো হয়েছে।

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
  • 6
    Shares
The Post Viewed By: 981 People

সম্পর্কিত পোস্ট