চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সব জেলায় হবে কিডনি ডায়ালাইসিস সেন্টার

১১ ফেব্রুয়ারি, ২০২০ | ৮:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সব জেলায় হবে কিডনি ডায়ালাইসিস সেন্টার

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে দেশের সব মেডিকেল কলেজ ও জেলা হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। এই জন্য আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ২৫৫ কোটি ২২ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সম্মেলনকক্ষে সভার পর পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ও জেলা হাসপাতালগুলোর পাশাপাশি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে কিডনি রোগের চিকিৎসা হলেও রোগীর সংখ্যায় তা খুবই অপ্রতুল। অথচ কিডনি রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। সে কারণে প্রতিটি জেলা হাসপাতালে ১০ শয্যাবিশিষ্ট ও মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যাবিশিষ্ট কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। এমন পরিস্থিতিতে গ্রামের কিডনি রোগীদের জেলা শহরেই উন্নত চিকিৎসা দিতে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটির বাস্তবায়নের লক্ষ্য ধরা হয়েছে।

প্রকল্পটিসহ একনেক বৈঠকে অনুমোদন দেয়া হয় মোট ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে বিভিন্ন খাতের মোট নয়টি উন্নয়ন প্রকল্প। অভ্যন্তরীণ উৎস থেকে পুরো ব্যয়ের যোগান হবে। এর মধ্যে ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা সরকারের তহবিল থেকে আসবে। নিজস্ব তহবিল থেকে বাকি ৩১৩ কোটি ৮২ লাখ টাকা বাস্তবায়নকারী সংস্থার অর্থায়ন করা হবে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 200 People

সম্পর্কিত পোস্ট