চট্টগ্রাম বুধবার, ০৩ জুন, ২০২০

মানসম্মত চিকিৎসা না পেলে কী করণীয় জানালেন স্বাস্থ্যমন্ত্রী

৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৭:১৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মানসম্মত চিকিৎসা না পেলে কী করণীয় জানালেন স্বাস্থ্যমন্ত্রী

কোনো রোগী যদি মনে করেন তিনি সঠিক বা মানসম্মত চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছেন অথবা অবহেলা বা দুর্ব্যবহারের শিকার হয়েছেন সেক্ষেত্রে কিভাবে অভিযোগ করতে হবে তার পদ্ধতি জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। আজ রবিবার (৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে আহসানুল ইসলাম টিটুর (টাঙ্গাইল-৬) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য তুলে ধরেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো রোগী যদি মনে করেন তিনি সঠিক বা মানসম্মত চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছেন অথবা অবহেলা বা দুর্ব্যবহারের শিকার হয়েছেন সেক্ষেত্রে অভিযোগে জানানোর বিধিবদ্ধ পদ্ধতিগুলো হলো;

১. বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ মোতাবেক সংশ্লিষ্ট রোগী বা চিকিৎসায় অবহেলা, বঞ্চনা বা দুর্ব্যবহারের শিকার যেকোনো ব্যক্তি সংশ্লিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে বিএমডিসিতে সরাসরি লিখিত অভিযোগে করতে পারেন।

২. স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের মনিটরিং সেলেও সরাসরি বা অনলাইনে অভিযোগে দেয়া যায়।

৩. স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখা এবং প্রতিটি সরকারি হাসপাতালে নির্ধারিত অভিযোগ বাক্স ও নির্দিষ্ট মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে যেকোনো ব্যক্তি যেকোনো সময় অভিযোগে দাখিল করতে পারেন।

তিনি বলেন, বর্তমান সরকার চিকিৎসকদের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণে এবং রোগীদের মানসম্মত চিকিৎসা পাওয়ার নিমিত্তে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বা বিভাগ কর্তৃক স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন, ২০১৯ এর খসড়া চূড়ান্ত করেছে। শিগগিরই অনুমোদনের জন্য এ খসড়া মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 157 People

সম্পর্কিত পোস্ট