চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশে চীনাদের ‘অন এরাইভাল ভিসা’ স্থগিত

চীনে নতুন আপদ বার্ড ফ্লু

৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:৪৩ পূর্বাহ্ণ

নতুন ধরনের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে চীনা নাগরিকদের ‘অন এরাইভাল’ ভিসা সুবিধা স্থগিত করেছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল রবিবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নভেল করোনাভাইরাস নিয়ে ‘বৈশ্বিক সতর্কতা জারি’ করায় বাংলাদেশ এই সিদ্ধান্ত নিয়েছে।-বিডিনিউজ

“চীনা রাষ্ট্রদূতকে এ ব্যাপারে জানিয়ে দেওয়া হয়েছে। এই বৈশ্বিক জরুরি অবস্থা থাকাকালে, বিশেষ করে আগামী এক মাসের মধ্যে ঢাকায় থাকা কোরো চীনা নাগরিক যেন ছুটিতে দেশে না যান। বাংলাদেশে চলামান চীনের বিভিন্ন প্রজেক্টে চীন থেকে নতুন করে যেন কোনো লোক না আনা হয়।” ‘অন এরাইভাল’ ভিসা সুবিধা স্থগিত করা হলেও চীনা নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ হচ্ছে না জানিয়ে মন্ত্রী বলেন, “তারা ভিসার জন্য সেখান থেকে নিয়মমাফিক আবেদন করতে পারবেন, তারা ফিট আছেন- এরকম একটি মেডিকেল সার্টিফিকেট আবেদনের সঙ্গে দিতে হবে।” চীনে নতুন আপদ বার্ড ফ্লু : নভেল করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব মোকাবেলায় জেরবার চীনে এবার বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হুনানে একটি খামারে দ্রুত ছড়াতে সক্ষম এমন ধরনের এইচ৫এন১-এর ছড়িয়ে পড়েছে বলে কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স। প্রায় আট হাজার মুরগির একটি খামারে এই ভাইরাস পাওয়া গেছে। এতে আক্রান্ত হয়ে এর মধ্যে অর্ধেকের বেশি মুরগি মারা গেছে। এজন্য চীন এ পর্যন্ত ১৭ হাজার ৮২৮টি মুরগি মেরে ফেলেছে বলে চ্যানেল নিউজ এশিয়ার খবরে বলা হয়েছে। এর আগে এ মাসের প্রথম দিকে এই বার্ড ফ্লু ভাইরাসে সংক্রমিত মুরগি ও ডিম ধ্বংস করা শুরু করে ভারত।
এইচ৫এন৮ নামে ভিন্ন এক ধরনের ভাইরাস সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউরোপের পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়েছে।

২০১৩ সালে চীনে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার কারণে দেশটি ৬৫০ কোটি ডলারের অর্থনৈতিক ক্ষতি হয় বলে জাতিসংঘের বিশেষজ্ঞদের মত। সর্বশেষ প্রাদুর্ভাবটি এমন এক সময়ে এলো যখন চীন ঝাঁপিয়ে পডছে নতুন করোনাভাইরাস মোকাবেলায়, যা হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে।
এই ভাইরাসে সংক্রমিত হয়ে তিন শতাধিক মানুষের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ১৪ হাজারেরও বেশি মানুষ। পরিস্থিতি মোকাবেলায় স্থানীয় প্রশাসন দ্রুত তৎপর না হওয়ায় শুক্রবার উহানের কমিউনিস্ট পার্টির নেতারা দুঃখপ্রকাশ করেছেন। এই প্রাদুর্ভাবকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ‘বৈশ্বিক জরুরি স্বাস্থ্য পরিস্থিতি’ হিসাবে ঘোষণা করলেও আন্তর্জাতিক বাণিজ্যে বা ভ্রমণে নিষেধাজ্ঞার সুপারিশ করেনি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট