চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

এসএসসি পরীক্ষা শুরু কাল  

২ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:৪৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

এসএসসি পরীক্ষা শুরু কাল  

এসএসসি ও সমমানের পরীক্ষা আগামীকাল সোমবার (৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের আওতায় এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। বিদেশে আটটি কেন্দ্রে পরীক্ষা দেবে ৩৪২ জন।

১ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা থাকলেও ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য তা পেছানো হয়। বোর্ডগুলোতে পরীক্ষা পরিচালনার প্রস্তুতি প্রায় শেষ। 

আগামীকাল সোমবার (৩ ফেব্রুয়ারি) শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এসএসসি পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামীকাল সকালে রাজধানীর তেজগাঁও গভর্নমেন্ট গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শন করবেন।

২৮ হাজার ৮৮৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৫১২ টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন। তাদের মধ্যে ছাত্রী ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন। ছাত্রের তুলনায় ৫১ হাজার ৪০৪ জন ছাত্রী বেশি।

মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন। তাদের মধ‌্যে ছাত্রী ১ লাখ ৪৭ হাজার ১১৬ জন। ছাত্রের তুলনায় ছাত্রী বেশি ১২ হাজার ৯৭৮ জন।

কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নেবে। এবার ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের কারণে পূর্বনির্ধারিত ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হচ্ছে।

 

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 246 People

সম্পর্কিত পোস্ট