চট্টগ্রাম শনিবার, ৩০ মে, ২০২০

করোনাভাইরাস: চীন ফেরত বাংলাদেশিরা ভালো আছেন

২ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:৪৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস: চীন ফেরত বাংলাদেশিরা ভালো আছেন

ভয়াবহ করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনের উহান থেকে ফেরত আসা বাংলাদেশিরা সবাই সুস্থ আছেন। যারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তাদের রিপোর্টেও করোনার লক্ষণ ধরা পড়েনি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। আজ রবিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে সাংবাদিকদের একথা বলেন তিনি। এর আগে চীনের উহান থেকে ঢাকায় ফেরা ৩১২ জনের মধ্যে সন্দেহজনকভাবে ৮ জনের নমুনা সংগ্রহ করে রোগত্বত্ত্ব বিভাগ আইডিসিআর।

এছাড়া বাকি সবাই আশংকামুক্ত বলে জানিয়েছেন আইইডিসিআরের পরিচালক ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা। তবে তাদের স্যাম্পলের ফলাফল পেতে কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুসরণ করেই চীন থেকে আসা ৩শ ২ জনকে আশকোনার হাজী ক্যাম্পে রাখা হয়েছে। এদিকে চীন থেকে ফেরা ওই যাত্রীদেরকে হাজী ক্যাম্পে সঠিক ব্যবস্থাপনার মধ্যে রাখা হচ্ছে না বলে অভিযোগ করেছেন তাদের স্বজনরা। তারা বলছেন, একটি কক্ষের মধ্যে ৩০-৪০ জনকে এক সাথে রাখা হয়েছে। যেটি আশংকাজনক।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি সকাল ১০টা পর্যন্ত চীন থেকে মোট পাঁচ হাজার ৫৪৬ চীনা নাগরিক ও বাংলাদেশি দেশে ফিরেছেন। এর মধ্যে শনিবার (১ ফেব্রুয়ারি) চীনের উহান প্রদেশ থেকে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে দেশে ফিরেছেন ৩১২ বাংলাদেশি। এদিকে, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে চীনের নাগরিকদের অন-এরাইভাল ভিসা দেয়া সাময়িক বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 170 People

সম্পর্কিত পোস্ট