চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চীন থেকে ৩১২ বাংলাদেশি দেশে ফিরেছেন

অনলাইন ডেস্ক

১ ফেব্রুয়ারি, ২০২০ | ২:০০ অপরাহ্ণ

চীনের উহানে আটকে যাওয়া বাংলাদেশিদের আনতে যাওয়া বিমানের বিশেষ ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।

আজ শনিবার (১ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় ফ্লাইটটি ৩১৬ বাংলাদেশি নিয়ে নিরাপদে অবতরণ করে।

ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে ৩০১ জন প্রাপ্তবয়স্ক, ১২ জন শিশু এবং তিন জন নবজাতক রয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা ও কঠোর নিরাপত্তায় তাদের সরাসরি আশকোনা হজ ক্যাম্পে নিয়ে যাওয়া হবে।

শনিবার চীনের স্থানীয় সময় সকাল ১০টায় উহানের থেকে বাংলাদেশিদের নিয়ে তিয়ানহে বিমানবন্দর ছাড়ে বিশেষ এই বিমান। এর আগে দুই বাংলাদেশি শিক্ষার্থীর শরীরে উচ্চ তাপমাত্রা থাকায় তাদের নিজ নিজ বিশ্ববিদ্যালয় ফেরত পাঠায় উহান বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে তাদের শরীরে করোনাভাইরাসের আলামত মিলেছে কিনা বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়, ফেরত আসা ৩১৬ জনকে রাজধানির আশকোনা হাজি ক্যাম্পে নিয়ে যাওয়া হবে। সেখানে তাদের রাখা হবে ১৪ দিনের নিবিড় পর্যবেক্ষণে। এসময় তাদের সাথে স্বজনদেরও দেখা করতে দেয়া হবেনা বলেও জানান স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা।

সেখানে তাদের ‘কোয়ারেন্টাইন’ করে রাখা হবে, কারও সঙ্গে দেখা করার সুযোগ দেওয়া হবে না। ‘কোয়ারেন্টাইন’ অবস্থায় সেনাবাহিনী ও স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল টিম তাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করবে। স্বাস্থ্য পরীক্ষা, চিকিৎসাসহ সব ধরনের খরচ বহন করবে বাংলাদেশ সরকার। ক্যাম্পে বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশ তাদের নিরাপত্তা দেবে।

সরকারি কর্মকর্তারা অনুরোধ করেছেন, চীন ফেরত নাগরিকদের দেখতে আত্মীয়স্বজন যেন ক্যাম্পে ভিড় না করেন। ক্যাম্পে অবস্থানরত নাগরিকদের পরিস্থিতি নিয়মিত জানানোর আনুষ্ঠানিক ব্যবস্থা থাকবে। প্রয়োজনে তারা এসব নম্বরে ফোন করে খবর জানতে পারবেন: ০১৯২৭৭১১৭৮৪; ০১৯২৭৭১১৭৮৫; ০১৯৩৭০০০০১১; ০১৯৩৭১১০০১১।

উহান থেকে ফিরতে চাওয়া বাংলাদেশিদের নিয়ে খোলা উইচ্যাট গ্রুপ ( Group Name: I am in Wuhan now) থেকে জানা গেছে, চীনের স্থানীয় সময় রাত ১২ বাংলাদেশ বিমানের ফ্লাইটটি ছেড়ে যাওয়ার কথা থাকলেও বিমানবন্দর ব্যবহারের অনুমতি, যাত্রীদের তথ্য যাচাই, ইমিগ্রেসনসহ নানা আনুষ্ঠানিকতায় ১২ ঘন্টা বিলম্ব হয়। এতে দীর্ঘ প্রতিক্ষার দূর্ভোগ পোহাতে হয় বাংলাদেশিদের। তবে শেষ পর্যন্ত কোন বড় জটলিতা ছাড়া সবাইকে নিয়ে উহান ছাড়ে বিমান বাংলাদেশের বিশেষ ফ্লাইট বিজি ৭০০২ ।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট