চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

মিঠাপুকুরে বউ-শাশুড়ি মেলা

২৯ জানুয়ারি, ২০২০ | ৮:৩৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

মিঠাপুকুরে বউ-শাশুড়ি মেলা

আমাদের সমাজে এখন প্রতিনিয়ত বউ-শাশুড়িদের নিয়ে বিভিন্ন ধরনের নেতিবাচক কথা ওঠে। বর্তমানে তাদের সম্পর্কের ক্ষেত্রে টানাপড়েন দৃশ্যমান। এমন অবস্থা পাল্টে দিয়ে একে অপরের প্রতি নিবিড় সেতুবন্ধন তৈরি করার লক্ষে মিঠাপুকুরে দিনব্যাপী বউ-শাশুড়ি মেলা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার গোপালপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র প্রাঙ্গণে ল্যাম্ব বর্ণ অন টাইম প্রকল্পের সহায়তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ব্যবস্থাপনা কমিটি আয়োজনে এই মেলা অনুষ্ঠিত হয়।

বিকালে এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- গোপালপুর ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম দীলিপ। ল্যাম্ব’র টেকনিক্যাল কো-অর্ডিনেটর গোলাম মোস্তফার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আব্দুর রহিম, সিরাজুল ইসলাম, পরিবার পরিকল্পনা পরিদর্শক হেলেনা বেগম ও আনজুমান আরা বেগম প্রমুখ।

ল্যাম্ব’র প্রজেক্ট টেকনিক্যাল কো-অর্ডিনেটর গোলাম মোস্তফা জানান, মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা, পরিবারিক বন্ধন অটুট ও সু-সম্পর্ক রাখা, মাতৃত্বকালীন ঝুঁকি নিরসন ও সেবা গ্রহণ, পরিবার পরিকল্পনা গ্রহণ, মা ও শিশুর স্বাস্থ্য সম্পর্কে সচেতন করাই এ মেলার উদ্দেশ্য। আশা করি বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বউ-শ্বাশুড়িরা বিষয়টি বুঝতে পেরেছেন। তারা বাড়িতে ফিরে তাদের আশেপাশের বউ-শ্বাশুড়িদের মধ্যে এই সেতুবন্ধনের বার্তা পৌঁছে দেবেন।

অনুষ্ঠানে এনজিও প্রতিনিধি, গর্ভবতী মা, কিশোর-কিশোরী, বউ-শাশুড়ি এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। মেলায় স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, ইউনিয়ন ডিজিটাল সেবা ও ল্যাম্ব এর স্টল এবং মা ও শিশু স্বাস্থ্যে নিয়ে নাটক প্রদর্শিত হয়। এছাড়াও, নানামুখী সচেতনতা সৃষ্টি হচ্ছে এই মেলার মাধ্যমে।’

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ল্যাম্ব’র এ্যসিসটেন্ট টেকনিক্যাল কো-অর্ডিনেটর রাহিমুল করিম। এর আগে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী বালিশ পাচার, হাঁড়িভাঙ্গা ও কানা মাছি খেলা এবং কুইজ প্রতিযোগিতায় অংশ নেন বউ-শাশুড়িরা। দিনভর মেলায় শতাধিক জোড়া বউ-শাশুড়ির উপস্থিতি ও তাদের আন্তরিকতায় সেখানে তৈরি হয় ভিন্ন রকমের পরিবেশ।

 

চস/আজহার

শেয়ার করুন
The Post Viewed By: 237 People

সম্পর্কিত পোস্ট