চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

‘মাধ্যমিকে বিভাগ না রাখার চিন্তাভাবনা করছে সরকার’

২৭ জানুয়ারি, ২০২০ | ৯:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

‘মাধ্যমিকে বিভাগ না রাখার চিন্তাভাবনা করছে সরকার’

সরকার নবম-দশম শ্রেণিতে গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তাভাবনা করছে। আজ সোমবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী দীপু মনি এ কথা জানান।

চলতি সংসদের অধিবেশনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়। এ সময় জাতীয় পার্টির সাংসদ ফখরুল ইমামের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক স্তরে নবম-দশম শ্রেণিতে গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তাভাবনা চলছে। এক্ষেত্রে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থী একই বিষয়ের ওপর শিক্ষা অর্জনের মাধ্যমে তাদের ভিতকে মজবুত করে একাদশ শ্রেণি থেকে গ্রুপ বা বিভাগভিত্তিক লেখাপড়া করার সুযোগ থাকবে।

আবদুল লতিফের আরেক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, দেশে এমপিওভুক্ত মাদ্রাসার সংখ্যা বর্তমানে ৭ হাজার ৬২৪ এবং এমপিওবিহীন মাদ্রাসার সংখ্যা ১ হাজার ৯১২। প্রধানমন্ত্রীর নির্দেশনায় এমপিওভুক্তির প্রক্রিয়াধীন আছে আরও ৫৫৬টি মাদ্রাসা।এমপিওভুক্ত মাদ্রাসার ছাত্রসংখ্যা ৯ লাখ ৮৮ হাজার ৮১২, ছাত্রী ১ লাখ ১৮ হাজার ৫১। এমপিওবিহীন মাদ্রাসায় ছাত্রসংখ্যা ১ লাখ ১৩ হাজার ৭২৪ ও ছাত্রী ১ লাখ ৮৭ হাজার ৮৯ বলেও জানান শিক্ষামন্ত্রী।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 195 People

সম্পর্কিত পোস্ট