চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০

৩০ জুন, ২০২০ | ২:৩৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ডাউন সিনড্রোম এবং অকুপেশনাল থেরাপি

আমরা স্বাস্থ্য, শিক্ষা ও কর্মসংস্থান উন্নয়নে টেকসই উন্নয়নমূলক উদ্যোগের মাধ্যমে চট্টগ্রামে ডাউন সিনড্রোম সম্প্রদায়ের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের চেষ্টা করছি। আমাদের লক্ষ্য হল এমন পরিবেশ তৈরি করা যা ডাউন সিনড্রোমযুক্ত সমস্ত লোককে পূর্ণ এবং ফলপ্রসূ জীবন যাপন করতে সহায়তা করবে, যেখানে সমস্ত ব্যক্তিই মূল্যবান। কথা হচ্ছিল ব্লুম চিটাগাং নামে একটি ফ্লাটফর্মের উদ্যোক্তার সাথে। ব্লম চিটাগাং একটি এমন একটি প্লাটফর্ম যা ডাউন সিনড্রোম সোসাইটি অফ বাংলাদেশের অধীনে চট্টগ্রাম চ্যাপ্টার হিসাবে কাজ করে।

এই প্লাটফর্মের একমাত্র লক্ষ্য হল ডাউন সিনড্রোমে জন্মগ্রহণকারী বাচ্চাদের বিশ্ব পরিবর্তনে অন্তর্ভুক্ত ও সহায়তা করা এবং তাদের বিশেষ প্রয়োজন -স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান এবং সামাজিক অন্তর্ভুক্তিতে সহায়তা করার মাধ্যমে তাদেরকে উত্সাহিত করা এবং সর্বোপরি তাদের পক্ষে কথা বলা।

ডাউন সিনড্রোম সম্পর্কে সঠিক এবং আপ টু ডেট তথ্য সরবরাহ করে ডাউন সিনড্রোমযুক্ত ব্যাক্তি এবং তাদের পরিবারকে জীবনের প্রতিটি পর্যায়ে সহায়তা দিয়ে যাতে তারা আমাদের সমাজের সম্পূর্ণ নিযুক্ত এবং মূল্যবান সদস্য হয়ে উঠতে পারে সে ব্যাপারে সহযোগিতা করাই আমাদের লক্ষ্য।
ডাউন সিনড্রোম সোসাইটি অফ বাংলাদেশ ডাউন সিনড্রোমে আক্রান্ত বাচ্চাদের এবং তাদের বাবা-মা, অভিভাবক এবং পরিবারগুলির জন্য একটি প্লাটফর্ম। ডাউন সিনড্রোম সোসাইটি অফ বাংলাদেশ যৌথ স্টক সংস্থা ও ফার্মস থেকে ১৮৬০ সালের সোসাইটিস রেজিস্ট্রেশন এক্ট এর অধীনে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত হয়েছে। একটি স্ব-তহবিল, অলাভজনক সংস্থা হিসাবে, আমরা স্বাস্থ্য এবং শিক্ষাগত পেশাদার এবং অন্যান্য স্বেচ্ছাসেবী কল্যাণ সংস্থার সাথে নিবিড়ভাবে এবং নিয়মিত কাজ করি। সোসাইটি জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে সম্পর্কিত যেমন ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন ডিসর্ডার,ঢাকা বিশ্ববিদ্যালয়, ডাউন সিনড্রোম ইন্টারন্যাশনাল (ডিএসআই) যুক্তরাজ্য, এশিয়া পেসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশন এবং নিয়মিতভাবে বিশ্বব্যাপী অন্যান্য ডাউন সিনড্রোম সংস্থার সহযোগিতায় কাজ করে।
ব্লুম চিটাগাং এর উদ্দেশ্য
• ডাউন সিনড্রোমযুক্ত ব্যক্তি এবং তাদের পরিবারগুলিতে সহায়তা সরবরাহ করা;
• ডাউন সিনড্রোমযুক্ত ব্যক্তি এবং তাদের পরিবার সম্পর্কে সামাজিক সচেতনতা বৃদ্বি করা ;
• ফোরামে তথ্য এবং ধারণা বিনিময় করা;
• একই লক্ষ্য এবং উদ্দেশ্যে নিয়োজিত অন্যান্য সংস্থার সাথে যোগাযোগ করা;
• শিক্ষা
• সচেতনতামূলক প্রচারণা।
ব্লুম চিটাগাং শিক্ষা এবং সচেতনতা তৈরি করতে এবং পিতা-মাতা / পরিবারের সদস্য, আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধব যাদের ডাউন সিনড্রোম রয়েছে তাদের জন্য সহায়তা প্রদানের ইচ্ছা পোষণ করে। আমাদের চূড়ান্ত লক্ষ্য হল সমস্ত ডাউন সিনড্রোম আক্রান্ত বাচ্চারা যাতে সাধারণ শিক্ষার পরিবেশে অন্তর্ভুক্ত হওয়ার জন্য প্রস্তুত হতে পারে। আমাদের থাকবে আন্তর্জাতিক মানের বিশেযজ্ঞ, প্রশিক্ষিত শিক্ষক এবং উন্নত উপকরণসমুহ। আমাদের যাত্রা শুরু হয়েছে সেন্সরি রুম পরিসেবা এবং আলোচনা ফোরাম, পিতা-মাতা, পরিবার এবং যে কেউ ডাউন সিনড্রোম সম্পর্কে জানে এবং সমর্থন করতে আগ্রহী তাদের জন্য প্রশিক্ষণ / কর্মশালা দিয়ে।

আপনারা জেনে খুশি হবেন যে অদূর ভবিষ্যতে আমরা শিশুদের প্রাথমিক প্রেরণা, সংগীত এবং অন্যান্য অতিরিক্ত পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ সরবরাহের জন্য আমাদের পরিসেবাগুলি প্রসারিত করব। আমাদের সেন্সরিরুমের নেতৃত্ব দেবেন, এমন একজন শিক্ষিকা, যিনি পাঁচ বছরেরও বেশী এই অভিজ্ঞতাসম্পন্ন। সাথে থাকবেন অভিজ্ঞতাসম্পন্ন অন্যান্য বিশেষ শিক্ষিকাবৃন্দ। সেন্সরি রুমে অংশ নেয়া বাচ্চাদের প্রথম অধিবেশনটি পরিচালনা করবেন ভারতের দিল্লি থেকে অকুপেশনাল থেরাপিস্ট। আমাদের বিশেষ শিক্ষাবিদ দিল্লির অকুপেশনাল থেরাপিস্ট এর পরিকল্পনাটি অনুসরণ করবেন।
সেন্সরি রুম সরবরাহিত পরিসেবাগুলি নিয়মিত স্কুলে ভর্তির গ্যারান্টি দেয় না। তবে আমরা মনে করি যে সেন্সরি রুমটি আপনার শিশুকে তার বর্তমান সমস্যাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করবে।
অকুপেশনাল থেরাপি / সেন্সরি রুম শিশুদের গুরুত্বপূর্ণ ও অর্থবহ দৈনন্দিন কাজগুলো করতে সক্ষম করে তোলে।
আপনার শিশুকে নিন্মের কাজগুলো স্বাধীনভাবে করতে যোগ্য করে তুলুন:
আত্মনির্ভরশীলতা – নিজে নিজে টয়লেট, পোশাক, পরিচ্ছন্নতা, খাওয়াদাওয়া করতে পারা;
আত্মউন্নয়ন- স্কুলের কাজ, ভবিষ্যত পেশা নির্বাচন ও তার দক্ষতা অর্জন;
আত্মবিনোদন- বিনোদনমূলক বা সামাজিক ক্রিয়াকলাপ, শখ ও অবসর বিনোদনে অংশগ্রহন।
সেন্সরি সমস্যা থাকলে শিশু-
• দৈনন্দিন জীবনযাপনের কাজগুলো ঠিকমত করতে পারে না
• হীনমন্যতা বাড়ে এবং উদ্বেগের মাত্রা বৃদ্ধি পায়
• হতাশার মাত্রা বাড়ে
• নিজেকে নিয়ন্ত্রন করতে পারেনা
• শেখার সুযোগগুলি সীমাবদ্ধ হয়ে যায় কারণ সে কাজে অংশগ্রহন করে অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে শিখতে পারেনা।
যথা সময়ে এবং অগ্রীম পদক্ষেপ নেয়ার মাধ্যমে এবং থেরাপিস্টদের কাছ থেকে থেরাপি পরিসেবাগুলি পাওয়া যায়। তবে দুর্ভাগ্যক্রমে আমাদের দেশে প্রয়োজনের তুলনায় থেরাপি সেবা অপ্রতুল তাই ডাউন সিনড্রোম শিশু এবং পরিবারের জন্য জীবনকে আরও সুন্দর করে গড়ে তোলার অভিপ্রায়ে একটি প্ল্যাটফর্ম / কেন্দ্র স্থাপনের জন্য ব্লুম চিটাগং উদ্যোগ নিয়েছে।
ব্লুম চিটাগাং-এ অকুপেশনাল থেরাপিস্ট, প্রতিটি শিশুকে স্ক্রিনিং এবং মূল্যায়ন করবেন। সেন্সরি রুম ইন্সট্রাক্টররা অকুপেশনাল থেরাপিস্টের অভিজ্ঞ নির্দেশনায় কাজ করবেন।
আপনাদের সহযোগিতার প্রত্যাশায় এবং আপনার সন্তানের ভবিষ্যতের উন্নতির জন্য একসাথে কাজ করার জন্য আমরা আশাবাদী। আপনাদের আরও তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন নির্দ্বিধায়।
ব্লুম চিটাগাং, ৮৬, শহীদ সাইফুদ্দিন খালেদ রোড, দ্বিতীয় তলা, জামালখান, চট্টগ্রাম, বাংলাদেশ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 228 People

সম্পর্কিত পোস্ট