চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা পেলেন আফজাল হোসেন এবং প্রজ্ঞা লাবণী

১৪ মার্চ, ২০২০ | ১:৩২ পূর্বাহ্ণ

রাতুল হাসান

গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা পেলেন আফজাল হোসেন এবং প্রজ্ঞা লাবণী

বর্ণিল অনুষ্ঠানের মধ্যদিয়ে তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা-২০২০’ গ্রহণ করলেন দেশের খ্যাতিমান অভিনয়শিল্পী আফজাল হোসেন এবং আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবণী।
বাংলাদেশের অন্যতম প্রতিনিধিত্বশীল আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ বাংলাদেশের আবৃত্তি শিল্পের পুরোধা ব্যক্তিত্ব আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর জন্মদিনে ২০১৭ সাল থেকে সম্মাননা প্রবর্তন করেছে। দেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্যে প্রতিবছর তারুণ্যের উচ্ছ্বাস এ সম্মাননা প্রদান করে থাকে। গতকাল ২ মার্চ সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে অতিথি ছিলেন, বরেণ্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, গোলাম মুস্তাফা তনয়া অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা এমপি, দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চিটাগাং সিনিয়রস ক্লাবের সভাপতি ডা. সেলিম আকতার চৌধুরী, অভিনয়শিল্পী আফসানা মিমি, বারকোড রেস্টুরেন্ট গ্রুপের চেয়ারম্যান মঞ্জুরুল হক এবং চট্টগ্রাম ওমেন চেম্বারের পরিচালক সুলতানা নুরজাহান। তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়–য়া।
এসময় অতিথিরা সম্মাননাপ্রাপ্ত গুণী অভিনয়শিল্পী আফজাল হোসেন এবং আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবণীর হাতে তুলে দেন উত্তরীয়, একগুচ্ছ কবিতার বই, সম্মাননা পদক এবং সম্মাননা আর্থিক মূল্য ১০ হাজার টাকা।
আলোচনায় অতিথিরা বলেন, ‘বাংলাদেশের আবৃত্তিশিল্প চর্চায় অনিবার্য নাম গোলাম মুস্তাফা। এদেশে আবৃত্তিশিল্পের প্রতিষ্ঠা ও প্রসারে গোলাম মুস্তাফা আমাদের পথিকৃৎ। আজ গোলাম মুস্তাফার জন্মদিনে তারুণ্যের উচ্ছ্বাস তাঁকে অনন্য ও প্রশংসণীয় একটি অনুষ্ঠানের মধ্যদিয়ে স্মরণ করছে। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ আবৃত্তিকার গোলাম মুস্তাফার প্রতি সম্মান জানিয়ে তাঁর নামাঙ্কিত সম্মাননা এবছর অভিনয়শিল্পী আফজাল হোসেন এবং আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবনীর মতো বহুমাত্রিক শিল্পীদ্বয়ের হাতে তুলে দেয়ার সিদ্ধান্তটিও আমাদের সবার জন্যে আনন্দের।’
ভারতীয় সহকারী হাই কমিশনের সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে সেজুঁতি দেÑ এর সঞ্চালনায় দলীয় সংগীত পরিবেশন করে সংগীতভবন এবং অভ্যুদয় সঙ্গীত অঙ্গন। একক আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী সুবর্ণা মুস্তাফা, আফজাল হোসেন, প্রজ্ঞা লাবনী, আফসানা মিমি এবং শ্রাবণী দাশগুপ্তা। একক সংগীত পরিবেশন করেন শিল্পী শ্রেয়সী রায় এবং আল তুষি। উল্লেখ্য ২০১৭ সালে প্রথমবারের মতো তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ২০১৮ সালে দ্বিতীয় গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় এবং ২০১৯ সালে তৃতীয় গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেন অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা এবং আবৃত্তিশিল্পী ও অভিনেতা আসাদুজ্জামান নূর।

শেয়ার করুন
The Post Viewed By: 176 People

সম্পর্কিত পোস্ট