চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হেলথ কর্নার

৭ মার্চ, ২০২০ | ১:৫৯ পূর্বাহ্ণ

প্রকৃতিতে শুরু হয়েছে বসন্তকাল। ঋতুরাজের আগমনের সঙ্গে সঙ্গে গোটা প্রকৃতিতে সাজ সাজ রব পড়ে যায়। তবে শীতের পর বসন্তের আগমনের সঙ্গে সঙ্গে নানা ধরনের অসুখ-বিসুখও দেখা দেয়।
জ্বর, সর্দি-কাশি ছাড়াও এ সময় অ্যালার্জির সমস্যাও বেড়ে যায়। ঋতু পরিবর্তনের এ সময় অ্যালার্জি প্রতিরোধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। সেক্ষেত্রে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমনÑ
মধু : মৌসুমি পরিবর্তনের সময় রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে মধু বেশ কার্যকরী ভূমিকা রাখে। এ সময় প্রতিদিন দুই চামচ করে মধু খেতে পারেন। এটি অ্যালার্জি প্রতিরোধে সাহায্য করবে।
অ্যাপেল সিডার ভিনেগার : অ্যাপেল সিডার ভিনেগার অ্যালার্জি প্রতিরোধে ভালো কাজ করে। সুস্থ থাকতে প্রতিদিন এক গ্লাস পানির সঙ্গে এক চামচ অ্যাপেল সিডার ভিনেগার, এক চামচ লেবুর রস এবং ১ চামচ মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে।
ল্যাভেন্ডার তেল : ঘরের মধ্যে ল্যাভেন্ডার তেলের কয়েক ফোঁটা ছিটাতে পারেন। এ তেলের গন্ধে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ভালো ঘুম হতে সাহায্য করে।
আনারস : মৌসুমি অ্যালার্জি দূর করতে আনারস ভালো ভূমিকা রাখে। এতে থাকা ব্রোমেলেইন, ভিটামিন বি, সি এবং অন্যান্য উপাদান সব ধরনের অ্যালার্জি প্রতিরোধ করে।
অর্গানিক শাকসবজি : শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অর্গানিক শাকসবজি খাওয়া জরুরি। শীতের বিভিন্ন সবজি যেমন- বাঁধাকপি,বিট, গাজর মৌসুমি অ্যালার্জি দূর করতে সাহায্য করে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট