চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সম্মিলিত আবৃত্তি জোটের দু’দিনব্যাপী আবৃত্তি উৎসব

২৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:২৭ পূর্বাহ্ণ

না. দো. প্রতিবেদক

সম্মিলিত আবৃত্তি জোটের দু’দিনব্যাপী আবৃত্তি উৎসব

নবীন-প্রবীণ কবি, আবৃত্তিশিল্পী ও আবৃত্তিপ্রেমীদের পদচারণায় সরব অংশগ্রহণের মধ্যদিয়ে শেষ হলো ‘রক্তঝরা আটই ফাগুন অহংকারের দীপ্ত আগুন’ শিরোনামে সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের দু’দিনের আবৃত্তি উৎসব ২০২০।

গতকাল ১১ ফেব্রুয়ারি ছিল উৎসবের দ্বিতীয় ও সমাপনী দিন। এদিনের আয়োজনে বিকেল ৪.৩০ টায় ছিলো শোভাযাত্রা। রঙিন ফেস্টুন, প্লাকার্ড ও বেলুন নিয়ে রঙিন সাজে জোটভুক্ত ১৭টি সংগঠনের শিল্পীরা শোভাযাত্রায় অংশ নেন। ভারতীয় সহকারী হাই কমিশনের সহযোগিতায় অনুষ্ঠিত এ উৎসবে মুক্তমঞ্চের আয়োজনের শুরুতেই ছিল আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত স্মৃতিসভা এবং উৎসব সমাপনী কথামালা। এতে প্রধান অতিথি ছিলেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। জোটের সভাপতি অঞ্চল চৌধুরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক হাসিনা জাকারিয়া এবং চট্টগ্রাম প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। জোটের যুগ্ন সম্পাদক শাহরীয়ার তানজিমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জোটের সহ-সভাপতি প্রণব চৌধুরী।

কথামালা পর্বের পর আবৃত্তিশিল্পী অসীম দাশ, শারমিন মুস্তারী নাজু, মাহফুজা হক ¯িœগ্ধা এবং উমে সিং মারমা ঊর্মির উপস্থাপনায় উৎসবে বৃন্দ আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ, অঙ্গন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, তারুণ্যের উচ্ছ্বাস এবং একুশ মনবিকতা ও আবৃত্তি চর্চা কেন্দ্র। দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন সাফা মারওয়া (তারুণ্যের উচ্ছ্বাস) ও দীপা দাশ (উচ্চারক আবৃত্তি কুঞ্জ) এবং ঐন্দ্রিলা ঘোষ (চট্টলা আবৃত্তি একাডেমি) ও মো: সেলিম উদ্দীন (প্রমিতি সাংস্কৃতিক একাডেমি)। একক আবৃত্তি করেন আনোয়ারুল ইসলাম বাপ্পী (ডিঙ্গী সামাজিক সাংস্কৃতিক সংগঠন), সুষ্মিতা দত্ত (তারুণ্যের উচ্ছ্বাস), অনন্যা চৌধুরী (বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ), রেজিয়া সুলতানা শ্রাবণী (উদীরণ আবৃত্তি নীড়), মো. হামিদ (উচ্চারক আবৃত্তি কুঞ্জ), সুলতানা ইয়াসমিন (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ), ত্রয়ী চৌধুরী (বৈখরী আবৃত্তি আলয়), তানভীরুল ইসলাম (প্রমিতি সাংস্কৃতিক একাডেমি)। অবৃত্তিশিল্পী ইকবাল হোসেন জুয়েলের সঞ্চালনায় উৎসবে কবিতা ও ছড়াপাঠ করেন হাফিজ রশিদ খান, মোহাম্মদ আমানুল্লাহ, অনুপমা অপরাজিতা, উৎপল কান্তি বড়–য়া এবং জিন্নাহ চৌধুরী।
সবশেষ জোটভুক্ত সকল সংগঠনের শিল্পীদের অংশগ্রহণে আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতের প্রতি নিবেদিত প্রযোজনার মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি হয়।

শেয়ার করুন
The Post Viewed By: 85 People

সম্পর্কিত পোস্ট