চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সঙ্গীত শিক্ষাগ্রন্থ শাস্ত্রীয় সঙ্গীত দীপিকা প্রসঙ্গে কিছু কথা

ড. প্রিয়াংকা গোপ

৩ জানুয়ারি, ২০২০ | ৩:১০ পূর্বাহ্ণ

শাস্ত্রীয় সংগীত যেমন কণ্ঠ সাধনার ভিত্তি, তেমনি এটি নিজস্ব একটি সংগীতধারাও বটে। শাস্ত্রীয় সংগীতের জ্ঞান একজন সংগীতশিল্পীর বোধ, মেধা ও জ্ঞানকে শাণিত করে। কালের পরিক্রমায় শাস্ত্রীয় সংগীতের অনেক মণি-মুক্তাই হারিয়ে গেছে, যুক্ত হয়েছে নতুন অনেক কিছু। শাস্ত্রীয় সংগীত গুরুমুখী বিদ্যা হলেও সংগীততাত্ত্বিকগণ যদি কোন কিছু লিপিবদ্ধ আকারে সংরক্ষণ না করতেন, তবে আজ অনেক কিছুই বিলুপ্ত হয়ে যেত। বিশেষত, বিভিন্ন ঘরানায় বিভিন্ন রাগের বন্দিশগুলো। অনেক বিখ্যাত ও বিশেষ ঘরানার বন্দিশ সংরক্ষণের অভাবে আজ হারিয়ে গেছে, কিছু কিছু বন্দিশের সুর বিকৃত হয়ে গেছে, আবার কোন কোন কম প্রচলিত রাগের বন্দিশই খুঁজে পাওয়া যায় না। অনেকগুলো রাগের বিলম্বিত, মধ্য ও দ্রুত বন্দিশ স্বরলিপি আকারে দুই মলাটের ভেতর পাওয়া সংগীত শিক্ষার্থীদের জন্য বিশেষ পাওয়া বলে মনে হয়। এই বিশেষ প্রাপ্তি ঘটেছে ‘শাস্ত্রীয় সংগীত দীপিকা’ গ্রন্থটিতে। এছাড়া একই রাগের বিভিন্ন ঢংয়ের কয়েকটি বন্দিশ জানা থাকলে শিল্পীদেরও উপকার হয়। এর সঙ্গে খুব সহজে বোঝা যায় এবং মনে রাখা যায় এমন কিছু তৈরি তান থাকলেতো কথাই নেই। ‘শাস্ত্রীয় সংগীত দীপিকা’ এমন একটি স্বরলিপির বই যা শাস্ত্রীয় সংগীত শিক্ষার্থীদের যথেষ্ট উপকারে আসবে এবং শিল্পীদেরও সহায়ক হবে। বন্দিশগুলোকে বইয়ে প্রকাশিত রূপ দেয়ার জন্য রিষু তালুকদারের নিরলস পরিশ্রমকে আমি সাধুবাদ জানাই। সর্বাঙ্গীন সাফল্য কামনায়Ñ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট