চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

খোলামেলা অনুভূতি গ্রন্থে সমসাময়িক ভাবনা

সাধন সরকার

৬ মার্চ, ২০২০ | ৬:১৯ পূর্বাহ্ণ

সমসাময়িক বিষয় নিয়ে বিশ্লেষণ, মতামত, নিবন্ধ, প্রবন্ধ, প্রত্যাশা, সম্ভাবনা, প্রতিকার ও সর্বোপরি আলোচনা এখন খুব কমই দেখা যায়। তরুণ লেখক ও কলামিস্ট আজহার মাহমুদ সেখানে যেন একটু ব্যতিক্রম! তিনি সমাজের অসঙ্গতি, সমস্যা, ভুলত্রুটি নিয়েই যেন ভাবতে ভালোবাসেন এবং সাধারণের মধ্যে চিন্তার আলোড়ন তোলেন। আমাদের চারপাশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সমসাময়িক সামাজিক সমস্যাগুলো নিয়েই লেখকের নতুন প্রবন্ধগ্রন্থÑ‘খোলামেলা অনুভূতি’। এই প্রবন্ধগ্রন্থে লেখক সমাজের ভুলত্রুটিগুলো সহজ ও সাবলীলভাবে যেমন তুলে ধরেছেন তেমনি সমস্যার সমাধানের কথাও বলার চেষ্টা করেছেন।

প্রবন্ধে স্থান পাওয়া লেখাগুলো মূলত দেশি-বিদেশি বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত লেখকের এক একটা খোলামেলা অনুভূতির কথামালা। প্রবন্ধে তার লেখাগুলোর মধ্যে রয়েছে; ‘আমাদের শ্রবণ শক্তি কেড়ে নিচ্ছে ‘শব্দ-সন্ত্রাস’, ‘একুশ’ বাঙালির গর্ব এবং অহংকার, কালের কলস থমকে গেলো, আমাদের সবচে’ বড় শক্তি স্বাধীনতা, বই হোক জীবনের সঙ্গী, বদলে যাওয়া চট্টগ্রাম, হালদার কান্না শুনবে কে?, বাবার প্রতি ভালোবাসা, শিশুর প্রতি পাশবিকতা, কোন সমাজে বসবাস করছি?, সড়ক কবে নিরাপদ হবে? ছাত্র রাজনীতি এবং নির্বাচন, আগুন নিয়ন্ত্রণে সকলের ভূমিকা প্রয়োজন, কারিগরি শিক্ষা হোক দুর্নীতি মুক্ত, ‘জুয়া’ একটি জীবন নষ্টের হাতিয়ার, দান করুণ গোপনে, এ প্রজন্ম বিজয় দিবসে গর্বিত, ঘুষ ছাড়া মিলে না চাকরি!, কলড্রপ আর চাঁদাবাজ একই সূত্রে গাঁথা, বর্ষা মানে কি দুর্ভোগ?, বিচারহীনতার সংস্কৃতিই ধর্ষণ বাড়াচ্ছে, ধর্মকে আঘাত করা অবাঞ্ছনীয়, গণপরিবহনের যত অনিয়ম, অপসংস্কৃতিই এখন আমাদের সংস্কৃতি, চাই বাধাহীন আনন্দ, ‘মার্চ’ বাঙালির গৌরবের মাস, মেধা নয় টাকাই যেনো শিক্ষার্থীদের মূল শক্তি, পহেলা বৈশাখ বাঙালির প্রাণ।’

‘খোলামেলা অনুভূতি’ বইটি লেখকের দ্বিতীয় প্রবন্ধগ্রন্থ। এই প্রবন্ধগ্রন্থে জাতীয় পত্রিকায় প্রকাশিত লেখকের বিভিন্ন অনুভূতি যেন ছাপার অক্ষরে সবার অনুভূতি হয়ে ফুটে উঠেছে। লেখকের প্রথম প্রবন্ধগ্রন্থ ছিল ‘প্রশান্তির পথ’। সমসাময়িক ও যুগোপযোগী বিষয় নিয়ে লেখক প্রায় চার বছর ধরে বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত লিখে চলেছেন। লেখকের প্রথম লেখা প্রকাশিত হয়েছিল চট্টগ্রামের জনপ্রিয় জাতীয় দৈনিক ‘আজাদী’তে। লেখক চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই বসবাস করছেন। লেখক এখন একটি বিশ^বিদ্যালয়ে হিসাববিজ্ঞান পড়াশোনা করছেন। লেখকের সমাজ সচেতন ভাবনাগুলো পাঠককুলে চিন্তার খোরাক জুগিয়ে যাচ্ছে। বইটি পড়লে মনে হবে প্রতিটি লেখার কথাগুলো, ভাবনাগুলো যেন আমার ও আমাদেরই মনের কথা। লেখকের প্রথম প্রবন্ধের মতো খোলামেলা অনুভূতি প্রবন্ধটিও প্রকাশিত হয়েছে জনপ্রিয় প্রকাশনা ‘সাহিত্য রস’ থেকে। সব বয়সী পাঠক বইটি পড়ে উপকৃত হবেন বলে আশাকরি।
প্রকাশনা : সাহিত্য রস, দাম : ১৬০ টাকা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট