চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০

৭ মে, ২০১৯ | ১:০৩ পূর্বাহ্ণ

ইয়াসমিন আকতার

শিশুদের চলচ্চিত্র

পাঠশালা

শিশুতোষ চলচ্চিত্র

‘পাঠশালা’-র গল্পকে এক কথায় বলা যায় প্রত্যাশা, বন্ধুত্ব আর স্বপ্নপূরণের এক সাহসী অভিযাত্রা। মানিক মেধাবী শিশু। জীবনের রূঢ় বাস্তবতার মুখোমুখি হয়ে তাকে স্কুল ছাড়তে হয়। জীবিকার তাগিদে চলে আসতে হয় ঢাকায়। কাজ নিতে হয় একটা গাড়ির ওয়ার্কশপে। সেখানে সে দ্রুত শিখে নেয় গাড়ির কাজ।তবু স্কুলে পড়ার স্বপ্ন বিসর্জন দেয় না। জীবনের কঠিন পরিস্থিতিতেও পড়াশোনা চালিয়ে যাওয়ার সংগ্রাম চলে। সেই সংগ্রামে সহায়তার হাত বাড়িয়ে দেয় চুমকি। বিনিময়ে তাকে সে শেখায় ‘বস রনেজ্ঞাবি লাখে’ মন্ত্রের জাদু, যা উল্টে দিলেই হয় অমোঘ বাক্য—‘সব বিজ্ঞানের খেলা’। সেই সঙ্গে মানিক স্বপ্ন দেখে আবার স্কুলে ভর্তি হওয়ার। ‘পাঠশালা’ ছবির গল্প। পরিচালনা করেছেন আসিফ ইসলাম ও ফয়সাল রদ্দি।
জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে ইউটিউবে মুক্তি দেওয়া হয় শিশু-চলচ্চিত্র ‘পাঠশালা’র প্রথম ট্রেলার। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে রেডমার্ক প্রোডাকশনস। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন হাবিব আরিন্দা ও ইমা আক্তার।
অন্য চরিত্রে অভিনয় করেছেন নাজমুল হুসেইন, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন, আমিরুল ইসলাম প্রমুখ। চলচ্চিত্রটি এরই মধ্যে জার্মানির সানলাইট ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, কানাডার কিডস ফিল্ম ফেস্টিভ্যাল এবং ভারতে লিফট ইন্ডিয়া, পুনেতে প্রদর্শিত হয়েছে।‘পাঠশালা’ ছবির দৃশ্য ‘পাঠশালা’ ছবির দৃশ্য।

শেয়ার করুন
The Post Viewed By: 538 People

সম্পর্কিত পোস্ট