চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩০ এপ্রিল, ২০১৯ | ১:৩৫ পূর্বাহ্ণ

মেহেদী হাসান শান্ত

ঘুড়ি নিয়ে মজার তথ্য

ঘুড়ি ওড়ানো দারুন একটি শখ বটে! শৈশবে অনেকেরই দুরন্তপনার সঙ্গী হলো ঘুড়ি। নানা উৎসব আয়োজনে ঘুড়ি ওড়াতে বড়রাও কিন্তু কম যান না! মজার এই শখটি নিয়ে মজার সব তথ্য তুলে ধরা হলো-
১. সর্বপ্রথম ঘুড়ি ওড়ানো হয় আজ থেকে প্রায় ৩ হাজার বছর আগে, তখন ঘুড়ি তৈরি করা হতো গাছের পাতা থেকে। আজকালকার দিনে ঘুড়ি তৈরিতে কাগজসহ আরো অনেক উপাদান ব্যবহার করা হয়।
২. এ পর্যন্ত উড়তে পারা সবচেয়ে ছোট ঘুড়িটির দৈর্ঘ্য ছিল মাত্র ৫ মিলিমিটার! এটির কোনো নাম জানা না গেলেও পৃথিবীর সবচেয়ে বড় ঘুড়িটির নাম কিন্তু মেগাবাইট। এটি দৈর্ঘ্যে ৫৫ মিটার ও প্রস্থে ২২ মিটার হয়ে থাকে। অন্যদিকে, পৃথিবীর সবচেয়ে লম্বা ঘুড়ির দৈর্ঘ্য ১ হাজার ৩৪ মিটার বা ৩ হাজার ৩৯৪ ফুট!
৩. সবচেয়ে দ্রুত বেগে ওড়া ঘুড়ির দ্রুততা পরিমাপ করা হয়েছে ঘণ্টায় ১২০ মাইল! অন্যদিকে, সবচেয়ে বেশি সময় আকাশে থাকা ঘুড়ির সময় কাল ছিল ১৮০ ঘণ্টা। সবচেয়ে উঁচুতে উড়েছে যে ঘুড়ি সেটি পৌঁছায় ৩ হাজার ৮০১ মিটার পর্যন্ত অর্থাৎ প্রায় চার কিলোমিটারের এর মত!
৪. এক শাড়িতে সবচেয়ে বেশি সংখ্যক ঘুড়ি উড়েছে ১১ হাজার ২৮৪ টি। রেকর্ডটি দখল করে আছেন জাপানের একজন ঘুড়ি নির্মাতা।
৫. জাপানে ঘুড়ি ওড়ানো নিষিদ্ধ করা হয়েছিল ১৭৬০ সালে। কারণ কর্তৃপক্ষের মনে হয়েছিল মানুষ কাজের চেয়ে ঘুড়ি ওড়াতে বেশি সময় ব্যয় করছে! যদিও এখনো জাপানে ঘুড়ি বেশ জনপ্রিয়। কিছু কিছু জাপানি ঘুড়ির ওজন ২ টনেরও বেশি হয়!
৬. সাংস্কৃতিক বিপ্লবের সময় চীনেও ঘুড়ি ওড়ানো নিষিদ্ধ করা হয়! তখন কেউ ঘুড়ি উড়িয়েছে এমন তথ্য পাওয়া গেলে তাকে কারাগারে প্রেরণ করা হতো! চাইনিজরা ঘুড়ির নাম দিয়েছে ফেন ঝেং। যার মানে হল বাতাসের বীণা! এছাড়া তারা আরো বিশ্বাস করে, উড়ন্ত ঘুড়ির দিকে তাকিয়ে থাকলে দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়!
৭. থাইরা ঘুড়ি ওড়ানোর ক্ষেত্রে খুব সচেতন। থাইল্যান্ডে ঘুড়ি ওড়ানোর ৭৮টি নিয়ম কানুন রয়েছে! ভাবতে পারেন ঘুড়ি ওড়ানোর আবার নিয়ম কানুন কী! সেসব নিজের চোখে অবলোকন করতে যেতে হবে থাইল্যান্ডে।
৮. যুদ্ধে অস্ত্র হিসেবে ঘুড়ির ব্যবহার হয়েছে বহু শতাব্দী যাবত! প্রাচীনকালে ঘুড়ি দিয়ে মিত্রপক্ষদের সংকেত প্রদান করা হতো, তাদের কাছে চিঠি বা বার্তা পৌঁছে দেয়া হতো, এলাকা পরিদর্শন করা হতো, এমনকি টার্গেট প্র্যাকটিসের জন্যও ব্যবহার করা হত ঘুড়ি!

শেয়ার করুন
The Post Viewed By: 965 People

সম্পর্কিত পোস্ট