চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

শৈশবের ইচিং বিচিং খেলা

১০ মার্চ, ২০২০ | ৩:০৭ পূর্বাহ্ণ

ইয়াসমিন আকতার

শৈশবের ইচিং বিচিং খেলা

মেশানো দুই পায়ের উপরে চার স্তরে পাখির মতো দুই ডানা! খুব সাবধানে লাফ দিয়ে একপাশ থেকে অপরপাশে পাড়ি দিতে হবে। হাতের সঙ্গে পা মিশলেই শেষ…। হেরে যাবে উড়ন্ত পাখি! এমন চিত্র এখন চোখে পড়া দায়। প্রত্যন্ত গ্রাম অঞ্চলেও খুঁজে পাওয়া মুশকিল। গ্রামীণ এই ঐতিহ্যকে যেনো লালন করছে পাথরঘাটা উপজেলার রূপধন গ্রামে।
ওপেন টু বাইস্কোপ, ইচিং বিচিং কিচিং চা, প্রজাপ্রতি উড়ে যা, কানা মাছি বো বো, গোল্লা ছুট, মোরগ যুদ্ধ, কুঁতকুঁত ইত্যাদি যুগ যুগ ধরে গ্রামীণ প্রান্তিক জনপদের জনপ্রিয় খেলা। বর্তমানে ৯০ ভাগ শিশুরাই জানে না এসব খেলা সম্পর্কে।
আধুনিকতার স্পর্শ আর সভ্যতার ক্রমবিকাশে আজ হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এসব খেলা। সামাজিক যোগাযোগ মাধ্যম আর টিভি সিরিয়ালের দিকে ঝুঁকে পড়ায় শিশুরা এ খেলা থেকে বঞ্চিত হচ্ছে। একইসঙ্গে এসব খেলাও বিলুপ্ত হয়ে যাচ্ছে। এক সময় বিদ্যালয়ে ছুটি দেওয়ার পর ছোট ছোট শিশুরা
এসব খেলায় মেতে থাকতো। কিন্তু আজকাল মধ্যবয়সী থেকে শুরু করে প্রবীণরাও সেসব খেলাধুলা না দেখতে দেখতে ভুলে যাচ্ছেন। গোল্লাছুট, বৌছি, কানামাছি, সাতচারা, হাডুডু, নৌকাবাইচ, কুঁতকুঁত, দাড়িয়া বান্ধা এসব খেলার নাম শুনেনি এমন মানুষ কমই আছে। এসব বাংলার ঐতিহ্যবাহী গ্রামীণ খেলা। এখন এসব খেলা গল্প হয়ে গেছে।
ইচিং বিচিং বাংলাদেশসহ ভারত উপমহাদেশের একটি জনপ্রিয় গ্রামীণ খেলা। সাধারণত এই খেলার জন্য শিশু ও কিশোরীরা গ্রাম সংলগ্ন সবুজ মাঠকে নির্বাচন করে। উচ্চতা অতিক্রম এই খেলার একটি অন্যতম বৈশিষ্ট্য। ‘ইচিং বিচিং চিচিং ছা, প্রজাপতি উড়ে যা’ দু’জন খেলোয়াড় পাশাপাশি বসে খেলোয়াড়দের অতিক্রম করার জন্য উচ্চতা নির্মাণ করে দেয়। প্রথমে তারা দু’পায়ের গোড়ালি দিয়ে উচ্চতা নির্মাণ করে। খেলোয়াড়রা উচ্চতা অতিক্রম করার পর তারা পায়ের উপর আরেক পা তুলে দিয়ে উচ্চতা বাড়িয়ে দেয়। এইভাবে পায়ের উপর প্রসারিত করতল স্থাপন করে উচ্চতা বাড়িয়ে তোলা হয়। উচ্চতা অতিক্রম করার পর বসে থাকা খেলোয়াড়রা দুই পা মুক্ত করে ত্রিকোণাকার একটি সীমানা তৈরি করে। এই পায়ে ঘেরা স্থানটি পা তুলে দম দিতে দিতে বা ছড়া আওড়াতে আওড়াতে তিনবার অতিক্রম করে লাফ দিয়ে পার হতে হয়। এই সীমানা অতিক্রম করার পর বসে থাকা খেলোয়াড়দের যুক্ত পাকে প্রতিটি খেলোয়াড় শূন্যে লাফিয়ে ইচিং বিচিং চিচিং ছা প্রজাপতি উড়ে যা বলতে বলতে দুইবার করে অতিক্রম করে নেয়।

The Post Viewed By: 78 People

সম্পর্কিত পোস্ট