চট্টগ্রাম শনিবার, ৩০ মে, ২০২০

ঈগলের পিঠে কাক!

১০ মার্চ, ২০২০ | ৩:০৭ পূর্বাহ্ণ

শারমিন আকতার

ঈগলের পিঠে কাক!

রাস্তা দিয়ে যাচ্ছেন, হঠাৎ করে মাথায় পড়ল কিছু একটা। আশপাশে কি ওপরে তাকিয়েই বুঝে গেছেন, কোন কাক দুষ্কর্মটি করে আপনার দিনটাই মাটি করে দিল! তবে কাকের নজর খালি মানুষ নয়, পাখির ওপরও পড়তে পারে বৈকি। তাও যে সে পাখি নয়। একেবারে ঈগল পাখি! বোরডপান্ডায় দেখা গেল এমনই এক ছবি। হোমড়াচোমড়া এক উড়ন্ত ঈগলের পিঠে চেপে বসেছে এক কাকপক্ষী!
এমন ছবি জীবনে আর ক’বারই তোলার সুযোগ মেলে। ফু চ্যান নামের ক্যালিফোর্নিয়ার এক বার্ড ফটোগ্রাফার সুযোগটি পেয়ে মোটেও মিস করেননি। ঝটপট তুলে ফেলেছেন তাঁর জীবনের সেরা কিছু ছবি। উড়ন্ত ঈগলের পিঠে কীভাবে চেপে বসল কাক, তা ত্বড়িৎগতিতে ধারণ করেছেন নিজের ক্যামেরায়।
ফু চ্যান এমনিতেও বেশ নামডাকওয়ালা ফটোগ্রাফার। ন্যাশনাল জিওগ্রাফিকে তাঁর তোলা বেশ কিছু ছবি ফিচার সিরিজ আকারে দেখানো হয়েছে। তবে এবারের ছবিগুলো আরো বড় পর্যায়ে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না!
এই দারুণ ছবি তোলার অভিজ্ঞতা চ্যান জানিয়েছেন এভাবে, ‘সাধারণত অন্যান্য উড়ুক্কু প্রাণীদের কাছে কাকেরা খুবই বিরক্তিকর, আর কাকেরাও অন্যান্য দশাসই পাখিদের বিশেষ সহ্য করতে পারে না। নিজেদের এলাকায় কাকেরা এদেরকে ‘অনুপ্রবেশকারী’ হিসেবেই বিবেচনা করে। তবে এই ছবিগুলো দেখলে আপনার অন্যরকম মনে হবে।
এত কাছে থাকলেও কাকটা মোটেও ঈগলটাকে বিরক্ত করেনি, রাগ করেনি ঈগলটিও। এমনকি ঈগলটার পিঠে কাকটা একদফা বিশ্রামও নিয়েছে, যাতে ঈগল আরেক দফা উড়াল দেয়। ঈগল পাখিও কাকের এই ইচ্ছাকে বেশ গুরুত্ব দিয়েছে দেখলাম। এ জন্যই ছবিটা আরো বেশি উদ্ভট, সেই সঙ্গে দারুণ তো বটেই’! এ ছবিটা আজব, তবে উড়ুক্কু পাখির পিঠে আরেক প্রাণীর সওয়ারি হওয়ার ঘটনা এই প্রথম নয়।
পাখির পিঠে ভর করে এর আগে এক বেজিছানায় উড়াল দিয়েছিল বটে, সেই ছবিও তুলে ফেলেছিলেন এক শৌখিন ফটোগ্রাফার।

The Post Viewed By: 106 People

সম্পর্কিত পোস্ট