চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

কার্টুন দিয়ে স্বপ্ন

২৮ জানুয়ারি, ২০২০ | ৫:২৩ পূর্বাহ্ণ

শারমিন আকতার

কার্টুন দিয়ে স্বপ্ন

একটি কার্টুন হল একক চিত্রের বেশিরভাগ ক্ষেত্রে রসিকতা বা কৌতুকের গ্রাফিক উপস্থাপনা। মূল অর্থে, এর জন্য কোনও শব্দ ব্যবহার করা হয়নি, তবে বর্তমানে কার্টুনটি সাধারণত একটি সংক্ষিপ্ত পাঠ্য সহ থাকে। একটি কার্টুন হল দর্শকের কাছ থেকে হাসি হাসির জন্য দৈনন্দিন জীবনের পরিস্থিতি বা এমনকি রাজনৈতিক সমস্যার সমাধান করতে বিড়বিড় করে তোলে স্বতন্ত্র চিত্রগ্রাহক।

একটি কার্টুন, তাই বলতে গেলে, একটি কমিক যা একটি একক চিত্র নিয়ে গঠিত। যদি এটির পরিবর্তে সমালোচনামূলক এবং প্রতিফলনশীল চরিত্র থাকে তবে এটিকে একটি কার্টুন বলা হয়, তবে এখানে সীমাগুলি পরিষ্কারভাবে সংজ্ঞায়িত হয় না।

নিঃসন্দেহে কার্টুন চরিত্রের মিকি মাউস, প্লুটো এবং ডোনাল্ড ডাক, স্নো হোয়াইট, বাম্বি বা ‘দ্য জঙ্গল বুক’ থেকে মোগলি, বালু এবং বাঘির গল্প নিয়ে সুনির্দিষ্ট পরিচিত ডিজনি চলচ্চিত্রগুলি। ১৯৮৯ সাল থেকে, ‘দ্য সিম্পসনস’ অত্যন্ত সফল, একটি আমেরিকান অ্যানিমেটেড সিরিজ, প্রায় পরিবার একই নাম, হলুদ ত্বক।
কার্টুনের স্বপ্ন দেখার অর্থ:
কার্টুন দিয়ে স্বপ্ন দেখার অর্থ। যখন আমাদের স্বপ্নগুলিতে ‘কার্টুন’ স্বপ্নের চিত্রটি উপস্থিত হয়, তখন স্বপ্নটি স্বপ্নের সাধারণ ব্যাখ্যার মতে প্রশ্ন উত্থাপিত হয়, কী পরিমাণে তিনি জীবনকে বাস্তবতার নিকটে বিবেচনা করেন এবং জীবনযাপন করেন। কার্টুন দেখা সবসময় আমাদের আরেকটি দেয় উপলব্ধি এটা আসলে চেয়ে। প্রশ্নযুক্ত ব্যক্তিও তাদের নিজস্ব বাস্তবতা থেকে বাঁচতে এবং তাদের স্বপ্ন দেখে জীবন যাপন করতে পারে।

একটি কার্টুন একটি নতুন এবং অস্বাভাবিক বিশ্বে স্বপ্নে আমাদের পরিচালিত করতে পারে। এবং বাস্তবে যেমন তিনি আমাদের কল্পনাকে উদ্দীপিত করেন, তেমনি স্বপ্নের জগতেও তিনি আমাদের স্বপ্ন এবং ধারণাগুলির প্রতি মনোযোগ দেওয়ার জন্য উত্সাহিত হন। স্বপ্নটি কার্টুনের অংশও হতে পারে, যা ইঙ্গিত দিতে পারে যে এর সম্মুখভাগের পিছনে একটি পৃথক বাস্তবতা রয়েছে। কার্টুন এবং স্বপ্ন প্রদর্শন করা উচিত সবচেয়ে সুস্পষ্ট পিছনে কি আছে।
যাইহোক, স্বপ্নটি বাস্তবতার সাথে যোগাযোগ হারাতে যাওয়ার ঝুঁকিটি কখন চালায় তা বুঝতে তার নিজস্ব ব্যক্তিত্ব অবশ্যই ভালভাবে জানতে হবে। এর অর্থ এই নয় যে সে তার স্বপ্নগুলিতে বিশ্বাস করতে পারে না বা তার বাস্তবায়নে কাজ করতে পারে না। আপনাকে কেবল সঠিক পরিমাপটি খুঁজে বের করতে হবে এবং অবিশ্বাস্য স্বপ্নের পৃথিবীতে হারিয়ে যেতে হবে না।

শেয়ার করুন
The Post Viewed By: 361 People

সম্পর্কিত পোস্ট