চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

নিঃশ^াস ফেলার জন্য শহরের কেন্দ্রস্থলে উন্মুক্ত স্থান দরকার

এস এম আব্দুল্লাহ আল মামুন সহকারী অধ্যাপক, বন ও পরিবেশবিদ্যা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

২৭ নভেম্বর, ২০১৯ | ২:৫৮ পূর্বাহ্ণ

হাঁফ ছেড়ে বাঁচার জন্য হলেও শহরের কেন্দ্রস্থলে কিছু উন্মুক্ত জায়গা থাকা দরকার। পৃথিবীর বিভিন্ন দেশের শহরগুলোতে এ ধরনের খোলা জায়গা রাখা হয় বাধ্যতামূলকভাবেই। সেই হিসেবে চট্টগ্রাম শহরে এরকম খোলা স্থান নেই বললেই চলে। কাজীর দেউড়ি এলাকার শিশুপার্কটির মেয়াদ যদি শেষ হয়ে যায় এবং আইনি কোন সমস্যা না থাকে তাহলে এই জায়গা উন্মুক্ত রাখা যায় কিনা, সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভেবে দেখতে পারে। এর অন্তত তিনটি যৌক্তিক কারণ রয়েছে।

প্রথমত: মানসিক ও শারীরিক প্রয়োজনে এমন একটা স্থান থাকা আবশ্যক। একটা উন্মুক্ত সবুজ মাঠ মানুষকে মানসিক ও শারীরিকভাবে যে স্বস্তি দিবে, তা অন্য কিছুই দিতে পারবে না। তাতে যদি খেলার সামগ্রী নাও থাকে, তবুও মানসিকভাবে স্বস্তি দিবে একটি উন্মুক্ত খোলা জায়গা।
দ্বিতীয়ত: পরিবেশগত কারণেও খোলা মাঠ বা সবুজায়ন প্রয়োজন। বর্তমানে নগরীতে যে পরিমাণ বাতাস থাকা দরকার, তা কিন্তু নেই।
তৃতীয়ত : তাপমাত্রার ভারসাম্য রক্ষায় জন্য উন্মুক্ত স্থান থাকা দরকার। একটা বিষয়ে খেয়াল করলে বুঝা যাবে, যেকোন স্থানে যদি গাছ থাকে-তাহলে সেখানে তাপমাত্রার ভারসাম্য খুঁজে পাওয়া যায়। নগরীর লালখান বাজার থেকে টাইগারপাস এলাকায় যান, সেখানে দেখবেন নগরীর অন্যস্থান থেকে এখানে কমপক্ষে ২/৩ ডিগ্রি তাপমাত্রা সবসময়ই কম থাকে।

এর বাইরে আজকাল শিশুদের জন্য শহরের মধ্যে কোন খোলা জায়গা নেই বললেই চলে। হাতেগোনা দু-একটি থাকলেও তা বিভিন্ন কোম্পানি পার্ক তৈরি করে বসেছে। কিন্তু অতিরিক্ত ফি দিয়ে সেখানে প্রবেশ করার সুযোগ নেই সাধারণ মানুষের। আমার মতে, ১০/১২টা পাড়ার জন্য একটা খোলা মাঠ থাকা উচিত। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এসব বিষয় গুরুত্ব দিয়ে বিবেচনা করা দরকার। নগরী থেকে সব খোলা জায়গা হারিয়ে যাচ্ছে। এমন চলতে থাকলে পরিবেশ ভারসাম্য হারিয়ে ফেলবে। এসব জায়গা অবশ্যই উন্মুক্ত থাকা উচিত।

পৃথিবীর বড় বড় যত শহর আছে তা দেখেন। কিছু নির্দিষ্ট জায়গা রয়েছে। এসব সবুজ জায়গা শিশু থেকে বৃদ্ধদের জন্য উন্মুক্ত থাকে। যাতে তারা এখানে সময় কাটাতে পারে। কিন্তু আমাদের দুর্ভাগ্য, জনসাধারণের মিলিত হওয়ার মতো সে রকম উন্মুক্ত জায়গা আমাদের নেই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট