চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

লেখকের দৃষ্টিতে বইমেলা

১৮ ফেব্রুয়ারি, ২০২০ | ১:৪৪ পূর্বাহ্ণ

লেখকের দৃষ্টিতে বইমেলা

কাসাফাদ্দৌজা নোমান, চাকরি জীবনের পাশাপাশি লেখালেখিতে সদা মশগুল এই লেখক। ২০২০ বইমেলাকে সামনে রেখে চন্দ্রবিন্দু প্রকাশন প্রকাশ করে জনপ্রিয় ধারার এই লেখকের লেখা উপন্যাসÑ ‘চরিত্রের প্রয়োজনে’। সম্প্রতি কিছু প্রশ্ন রাখা হয়েছিল লেখকের কাছে। তিনি প্রশ্নগুলোর যথার্থ উত্তর দিয়েছেন। পাঠকদের জন্য প্রশ্নগুলোর উত্তর ধারাবাহিকভাবে তুলে ধরা হল।

সবার বই প্রকাশ করার প্রয়োজনীয়তা নিয়ে লেখক বলেন, ‘প্রয়োজন না, অপ্রয়োজন থেকে বই প্রকাশ করা। সবাই সবার মতো একই কাজই করে, দিনশেষে ভালো করলে তাকে মনে রাখে, বাকিরা সবার কাতারে থাকে’।
বই প্রকাশে জটিলতা নিয়ে জানান, ‘না কোনো জটিলতা হয়নি। চন্দ্রবিন্দু নতুন প্রকাশনী কিন্তু তাদের চেষ্টাটা ভালো। খুব দ্রুত সময়ে তারা কাজ শেষ করেছে’। বই বিক্রির বিষয় নিয়ে বলেন, ‘বই বিক্রির ব্যাপারটা লেখকের চেয়ে প্রকাশকের চিন্তা বেশি। তবে প্রকাশক লেখকের মধ্যে যেহেতু এক ধরনের ভাই টাইপ সম্পর্ক বিদ্যমান ফলে প্রকাশক হতাশ হলে লেখকেরও মন খারাপ হতে পারে’।
বই প্রকাশের ক্ষেত্রে কোন বিষয়কে গুরুত্ব দেন প্রশ্নে তিনি জানানÑ বই মূলত প্রকাশক করে, লেখক বড়জোর তার সর্বোচ্চটুকু দিয়ে লিখতে পারেন।

নিজের প্রকাশিত বই নিয়ে তিনি বলেন, ‘নাম চরিত্রের প্রয়োজনে। এর বাইরে আসলে বই সম্পর্কে কিছু বলার নেই। যারা পড়েছে তারা বললে বলবে’।
চট্টগ্রাম বইমেলা নিয়ে তিনি বলেন, ‘চট্টগ্রাম আমার কৈশোরের শহর অথচ বইমেলা নিয়ে চট্টগ্রামকে নিয়ে আমার তেমন কোনো স্মৃতি নেই। নিজের বই প্রকাশিত হওয়ার পর কখনো চট্টগ্রাম বইমেলায় যাওয়া হয়নি। শুনেছি এবার অন্য সব বারের চেয়ে বড় এবং গুছানো বইমেলা হচ্ছে। আর এবারই আমি যাবো। পুরো ব্যাপারটার জন্য অপেক্ষা করে আছি’।

শেয়ার করুন
The Post Viewed By: 60 People

সম্পর্কিত পোস্ট