চট্টগ্রাম রবিবার, ০৭ জুন, ২০২০

বিশ্বনেতাদের পাতে শুধু শাকসবজি

২৪ জানুয়ারি, ২০২০ | ৭:৫২ পূর্বাহ্ণ

বিশ্ব অর্থনৈতিক ফোরামের ৫০ তম বার্ষিক সম্মেলন

বিশ্বনেতাদের পাতে শুধু শাকসবজি

বিডিনিউজ : সুইজারল্যান্ডের দাভোসে গত মঙ্গলবার শুরু হয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ৫০ তম বার্ষিক সম্মেলন। বিশ্বের নানা প্রান্ত থেকে ৩ হাজারের মতো বিশ্বনেতা, নীতিনির্ধারক, প্রধান নির্বাহী (সিইও), প্রভাবশালী চিন্তাবিদ ও তারকারা যোগ দিয়েছেন ওই সম্মেলনে। এমন আয়োজনে প্রভাবশালী এই অতিথিদের জন্য আমিষসমৃদ্ধ নামীদামি খাবার থাকাটাই স্বাভাবিক।

কিন্তু এবার আর তাঁদের পাতে পড়বে না মুখরোচক এসব খাবার। শুধু নিরামিষ দিয়েই ভোজ সারতে হবে তাঁদের। গতকাল বুধবার ছিল দাভোস সম্মেলনের দ্বিতীয় দিন। এই সম্মেলনে জলবায়ু পরিবর্তন, বিশ্ব অর্থনীতি, সামাজিক উন্নয়নসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেছেন নেতারা। আজও চলবে এই সম্মেলন। জলবায়ু–সংকটের কথা মাথায় রেখেই এবারের সম্মেলনে মাছ, মাংসসহ আমিষজাতীয় খাবার বাতিল করা হয়েছে।

নিরামিষ খাবার তৈরির জন্য ডাকা হয়েছে বিশ্বের নামকরা সব নিরামিষ পাচককে। এর মধ্যে রয়েছেন কানাডার শেফ ডগ ম্যাকনিশ। জাতিসংঘের তথ্যমতে, বৈশ্বিক উষ্ণায়নের জন্য ১১ শতাংশ দায়ী কৃষি ও পশুসম্পদের অপব্যবহার। দাভোস সম্মেলনের আয়োজকেরা বলেছে, যেহেতু জলবায়ু পরিবর্তন এই সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়, তাই গতকাল সম্মেলনের প্রধান ভোজ অনুষ্ঠানে প্রথমবারের মতো মাংস ও মাছ বাদ রাখা হয়েছে।

The Post Viewed By: 94 People

সম্পর্কিত পোস্ট