চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘ভারতে পাকিস্তানিরা সবচেয়ে বেশি নাগরিকত্ব পেয়েছে’

আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি, ২০২০ | ৪:০৮ অপরাহ্ণ

গত ৬ বছরে ভারতে সবচেয়ে বেশি নাগরিকত্ব পেয়েছেন পাকিস্তান থেকে আসা নাগরিকরা। রবিবার (১৯ জানুয়ারি) চেন্নাইতে সিটিজেনশিপ ফোরাম এবং নিউ ইন্ডিয়া ফোরামের আয়োজনে এক অনুষ্ঠানে ভারতের ইউনিয়ন ফাইন্যান্স মিনিস্টার নির্মালা সিথারাম এ কথা বলেন।

তিনি বলেন, ‘গত ৬ বছরে প্রতিবেশী দেশগুলো থেকে ২ হাজার ৮৩৮ জনকে দেশটির নাগরিকত্ব দেয়া হয়েছে। একই সাথে ৬ বছরে পাকিস্তানের ২ হাজার ৮৩৮ জনকে দেশটির নাগরিকত্ব দেয়া হয়েছে। এরপর রয়েছেন আফগানিস্তানের ৯১৪ এবং বাংলাদেশের ১৭২ জন।

নাগরিকত্ব (সংশোধন) আইন (সিএএস) সম্পর্কে তিনি বলেন, ‘ভারতের নাগরিকদের জন্যই করা হয়েছে, নাগরিকত্ব বাদ দেয়ার জন্য করা হয়নি।’

তিনি আরও বলেন, ১৯৬৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ৪ লাখ শ্রীলংকানকে ভারতের নাগরিকত্ব দেয়া হয়েছে।

তিনি বলেন, আইনটি বাস্তবায়নে প্রাদেশিক সরকারগুলো না বলতে পারবে না এবং প্রদেশগুলোর এসেম্বলিতে এই আইনকে অমান্য করে কোন রেজুলেশন পাস হলেও তার কোন ভিত্তি থাকবে না, বরং সেটি অবৈধ হবে।

বিরোধীপক্ষের সমালোচনা করে তিনি বলেন, যারা মানবাধিকার নিয়ে কথা বলেন না, তারা এখন সিএএ এর সমালোচনা করছেন। শ্রীলঙ্কার উদ্বাস্তুরা ভারতে করুণ অবস্থায় রয়েছেন, কিন্তু বিরোধী দলগুলো কখনোই তাদের মানবাধিকার নিয়ে উচ্চ-বাচ্য করবে না।

হিন্দুস্থান টাইমসে একই অনুষ্ঠানের প্রকাশিত সংবাদ অনুযায়ী নির্মালা আরও বলেন, সিএএ মুসলমানদের বিরুদ্ধে নয়। দেশের কোনো মুসলমান নাগরিক সিএএ দ্বারা ক্ষতিগ্রস্ত হবে না। পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে যে ২ হাজার ৮৩৮ জনকে ভারতের নাগরিকত্ব দেয়া হয়েছে, তার মধ্যে ৫৬৬ জন মুসলমান বলেও জানান তিনি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট