চট্টগ্রাম শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

ইরানের পরমাণু সমঝোতা ট্রাম্পের আহ্বান প্রত্যাখ্যান করল ব্রিটেন

১০ জানুয়ারি, ২০২০ | ৩:১৩ পূর্বাহ্ণ

ইরানের পরমাণু সমঝোতা ট্রাম্পের আহ্বান প্রত্যাখ্যান করল ব্রিটেন

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে আহ্বান জানিয়েছেন তা নাকচ করে দিয়েছে ব্রিটেন। দেশটির সরকার বলেছে, নিরাপত্তাগত কারণে এই সমঝোতা রক্ষা করা লন্ডনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানের প্রতিক্রিয়ায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব গতরাতে বলেছেন, “সম্প্রতি ইরান পরমাণু সমঝোতার বাধ্যবাধকতা থেকে বেরিয়ে আসার যে ঘোষণা দিয়েছে সে ব্যাপারে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। কিন্তু তারপরও আমাদের যৌথ নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে এই সমঝোতাকে এখনো অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করি।”
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে আরো বলেন, পরমাণু অস্ত্র বিস্তার প্রতিরোধ করার জন্য কূটনৈতিক উপায়ে পরমাণু সমঝোতা রক্ষা করার চেষ্টা চালিয়ে যাওয়াকে সঙ্গত বলে মনে করছে লন্ডন। ইরাকে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর গতকাল এ ব্যাপারে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, তিনি ইরানকে কখনো পরমাণু অস্ত্র তৈরি করতে দেবেন না। ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর একঘরে হয়ে পড়া ট্রাম্প আবারো দাবি করেন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনেরও এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার সময় এসেছে।
পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং বাকি পাঁচ দেশের পক্ষ থেকে এটি বাস্তবায়ন করতে ব্যর্থতার পর ইরান গত ৫ জানুয়ারি এক বিবৃতি প্রকাশ করে ঘোষণা করে, তার পক্ষে আর এই সমঝোতার সীমাবদ্ধতাগুলো মেনে চলা সম্ভব নয়। তবে এটিতে স্বাক্ষরকারী বাকি পক্ষগুলো এ সমঝোতা বাস্তবায়ন করে ইরানের পাওনা বুঝিয়ে দিতে পারলে তেহরান আবার এটিতে ফিরে যাবে বলেও তেহরান ঘোষণা করেছে।

শেয়ার করুন
The Post Viewed By: 165 People

সম্পর্কিত পোস্ট