চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালো ইরান মধ্যপ্রাচ্য নিয়ে ন্যাটোর সঙ্গে আলোচনায় ট্রাম্প

১০ জানুয়ারি, ২০২০ | ৩:১৩ পূর্বাহ্ণ

ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালো ইরান মধ্যপ্রাচ্য নিয়ে ন্যাটোর সঙ্গে আলোচনায় ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক : মধ্যপ্রাচ্যে অবস্থান আরও সংহত করতে ন্যাটোর সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। বুধবার ন্যাটো মহাসচিব জেনস স্টোলেনবার্গের সঙ্গে এক ফোনালাপে মধ্যপ্রাচ্যে তাদের উপস্থিতি বাড়ানো কতটা গুরুত্বপূর্ণ সেই কথা বলেন ট্রাম্প।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে বিমান হামলা চালিয়ে ইরানের ইসলামি বিপ্লবী গার্ডের (আইআরজিসি) কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়।

এই হামলার ‘মারাত্মক প্রতিশোধ’ হিসেবে বুধবার সকালে ইরাকের মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। দুই দেশের মধ্যেই চরম উত্তেজনা বিরাজ করছে। দেওয়া হচ্ছে পাল্টাপাল্টি হুঁশিয়ারি।

হোয়াইটহাউসের পক্ষ থেকে জানানো হয় স্টোলেনবার্গের সঙ্গে ফোনালাপে ট্রাম্প মধ্যপ্রাচ্যে সংঘাত এড়িয়ে শান্তি প্রতিষ্ঠায় ন্যাটের গুরুত্বের কথা তুলে ধরেন। ন্যাটোর পক্ষ থেকে জানানো হয়, স্টোলেনবার্গ ও ট্রাম্প একমত হয়েছেন যে আন্তর্জাতিক সন্ত্রাস মোকাবিলা ও মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা রক্ষায় ন্যাটো আরও ভূমিকা রাখতে পারে। তবে ন্যাটো কোনও পদক্ষেপ নেবে কি না সেবিষযে কিছু বলা হয়নি।
এর আগে বুধবার ট্রাম্প দাবি করেন, ইরানের হামলায় কোনও মার্কিন সেনা হতাহতের শিকার হননি। ট্রাম্প বলেন, আমাদের সব সেনা নিরাপদে আছেন। তবে আমাদের সামরিক ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে।

এদিকে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ব্রিগেডের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলায়মানির হত্যার প্রতি সমর্থন দেয়ার জন্য মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে তেহরান। বলেছে, ন্যাটো জোট মার্কিন অন্যায়-অপরাধের বৈধতা দেয়ার হাতিয়ারে পরিণত হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 86 People

সম্পর্কিত পোস্ট