চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মার্কিন ঘাঁটিতে ইরানের হামলা আগেই ইরাককে জানিয়েছিল ইরান

৯ জানুয়ারি, ২০২০ | ৪:১২ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : সোলেইমানি হত্যার প্রতিশোধে ইরাকে অবস্থিত দুটি মার্কিন ঘাঁটিতে ইরান যে ২২টি ক্ষেপণাস্ত্র হামলা চালাবে তা ইরাকের সরকার প্রধানকে জানানো হয়েছিল। ইরাকের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদির মুখপাত্র বুধবার ভোরের ওই হামলার পর এমন তথ্য জানিয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ইরাকের প্রধানমন্ত্রীর মুখপাত্র ক্ষেপণাস্ত্র হামলার পর বলেন, ‘শহীদ কাসেম সোলেইমানির হত্যার পর তার বদলা নিতে ইসলামিক রিপাবলিক অব ইরান যে ক্ষেপণাস্ত্র হামলা করবে বা করেছে তা বুধবার মধ্যরাতের ক্ষাণিক পরে মৌখিক বার্তায় আমাদের জানানো হয়েছিল।’

ইরাকের প্রধানমন্ত্রীর মুখপাত্র তার বিবৃতিতে বলেন, ‘ইরাকে শুধু যেখানে মার্কিন সেনা উপস্থিতি রয়েছে সেখানেই হামলা করা হবে বলে প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদিকে আগেই নিশ্চিত করেছিল তেহরান সরকার।

তবে ইরাকের ঠিক কোথায় হামলা করা হবে সে সম্পর্কে কিছু জানানো হয়নি।’

যুক্তরাষ্ট্রের সামরিক বিমান ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদিকে ফোন করে ট্রাম্প প্রশাসন বলেও জানিয়েছেন ইরাক সরকারের ওই মুখপাত্র। তিনি আরও জানিয়েছেন, বুধবার মধ্যরাতের ওই হামলায় মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট কিংবা ইরাকের নিরাপত্তা বাহিনীর কেউ হতাহত হয়নি।
ইরানের কুদস ফোর্সের কমান্ডার সোলেইমানি নিহত হওয়ার প্রেক্ষিতে প্রতিশোধের এই হামলা চালিয়েছে ইরান। তারা বলছে, সোলেইমানি হত্যার বদলা নিতেই এ হামলা।
হামলার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা কোনো যুদ্ধ চায় না। যুক্তরাষ্ট্র হামলা করলে যুক্তরাষ্ট্রের মূল ভূখ-ে আঘাত করা হবে বলে হুমকি দিয়েছে আইআরজিসি। ইরান বলছে, ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি সামরিক বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ জন ‘মার্কিন সন্ত্রাসী’ নিহত হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট