চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ট্রাম্পের নতুন অভিবাসন নীতি

মেধাভিত্তিক গ্রিনকার্ড দিবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

১৭ মে, ২০১৯ | ৩:৫২ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতিতে এবার যুক্ত হতে যাচ্ছে ‘মেধাভিত্তিক’ গ্রিন কার্ড প্রদানের ব্যবস্থা। গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিকভাবে নতুন এ পরিকল্পনার কথা জানান। নতুন ব্যবস্থায় ৫৭ শতাংশ গ্রিন কার্ড বরাদ্দ করা হবে মেধার ভিত্তিতে। দুই ধাপবিশিষ্ট পয়েন্ট বণ্টন কর্মসূচি এবং নাগরিক শিক্ষা ও নিরাপত্তা তদন্তের ভিত্তিতে নির্ধারিত হবে কে এই গ্রিন কার্ড পাওয়ার যোগ্য।

যুক্তরাষ্ট্রে বর্তমানে যে গ্রিন কার্ড প্রদান করা হয়, এর দুই-তৃতীয়াংশ যায় পরিবারভিত্তিক অভিবাসনের ক্ষেত্রে। এই ব্যবস্থায় কোনো বহিরাগত মার্কিন নাগরিকত্ব অর্জনের পর তাঁর পরিবারের সদস্যরাও স্থায়ী অভিবাসনের সুবিধা ভোগ করে থাকেন।

অভিবাসন প্রশ্নে অপেক্ষাকৃত উদার ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার নতুন পরিকল্পনাটির রূপকার। তাঁর সঙ্গে এই প্রকল্পে একযোগে কাজ করেছেন অভিবাসন প্রশ্নে অত্যন্ত কঠোর ব্যক্তি হিসেবে পরিচিত ট্রাম্পের অন্যতম উপদেষ্টা স্টিফেন মিলার। তবে রিপাবলিকান বা ডেমোক্রেটিক কোনো পক্ষই এই প্রস্তাবিত নীতিমালায় সন্তুষ্ট নয় বলেছেন বেশির ভাগ পর্যবেক্ষকই । ডেমোক্র্যাটরা পরিবারভিত্তিক অভিবাসন বন্ধের তীব্র আপত্তি তুলেছে। স্পিকার ন্যান্সি পেলোসি প্রশ্ন করেছেন, মেধাভিত্তিক অভিবাসনের মানে কি এই, যাঁরা এত দিন অভিবাসন পেয়েছেন, তাঁদের কোনো মেধা নেই?

ট্রাম্পের এই প্রস্তাব তাঁর নিজের দলের ভেতরেই প্রতিরোধের সম্মুখীন হয়েছে। এতদিনের  কঠোর অভিবাসনবিরোধী অবস্থা থেকে সরে এসে অব্যাহত অভিবাসনের পক্ষে যে প্রস্তাব দিয়েছেন ট্রাম্প, রিপাবলিকান দলের অতি রক্ষণশীল অংশ তাতে আপত্তি তুলেছে। অ্যান কুলটার অভিযোগ করেছেন, এই পরিকল্পনায় সোয়া কোটি বৈধ কাগজপত্রবিহীন অভিবাসীর বৈধকরণের কোনো কথা নতুন পরিকল্পনায় নেই। এড়িয়ে যাওয়া হয়েছে ‘ডাকা’ কর্মসূচির প্রায় ১০ লাখ তরুণ অভিবাসী যাঁরা এখনো বৈধকরণের অপেক্ষায় রয়েছেন তাঁদের কথাও । ট্রাম্পের নিকট বন্ধু হিসেবে পরিচিত সিনেটর লিন্ডসি গ্রাহাম বলেছেন, এই পরিকল্পনা বাস্তবায়নের কোনো সম্ভাবনাই নেই।

নতুন এই গ্রিন কার্ডের নাম হবে ‘বিল্ড আমেরিকা’ভিসা। এই পরিকল্পনা অনুযায়ী, যুক্তরাষ্ট্র প্রতিবছর স্থায়ী অভিবাসনের জন্য যে পরিমাণ গ্রিন কার্ড প্রদান করে থাকে, তার কোনো পরিবর্তন হবে না। তবে পারিবারিক সম্পর্কের বদলে এই গ্রিন কার্ড অগ্রাধিকারের ভিত্তিতে এমন আবেদনকারীকে প্রদান করা হবে, যিনি দক্ষ, শিক্ষিত, বয়সে অপেক্ষাকৃত তরুণ, ইংরেজি বলায় সক্ষম এবং যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে চাকরির নিশ্চয়তা পেয়েছেন।

শেয়ার করুন