চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

শত্রু ইরানের বন্ধু হতে মরিয়া সৌদি আরব

১৫ ডিসেম্বর, ২০১৯ | ৩:২৫ পূর্বাহ্ণ

শত্রু ইরানের বন্ধু হতে মরিয়া সৌদি আরব

ইন্টারন্যাশনাল ডেস্ক : মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দুই দেশ সৌদি আরব ও ইরানের মধ্যে দীর্ঘদিন ধরে চরম শত্রুতাপূর্ণ সম্পর্ক বিরাজমান।

মাস তিনেক আগে সৌদি তেল কোম্পানিতে হামলার ঘটনাকে কেন্দ্র করে দু দেশের সম্পর্কের আরো অবনতি হয়েছে। এ অবস্থায় এক মার্কিন সংবাদ মাধ্যম দাবি করেছে, তেহরানের সঙ্গে নাকি সম্পর্ক উন্নয়নের জোর প্রচেষ্টা চালাচ্ছে রিয়াদ। শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি কর্মকর্তাদের আশঙ্কা ইরানের সঙ্গে তাদের সম্পর্কের অবনতি হওয়ার কারণে দেশটির অর্থনীতি আরো নাজুক অবস্থায় পড়তে পারে।
এ সময় যুক্তরাষ্ট্রসহ সৌদি আরবের মিত্র দেশগুলো তাকে কতটা সাহায্য করবে তা নিয়েও উদ্বিগ্ন সৌদি কর্মকর্তারা। এ অবস্থায় তারা তেহরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পথ বেছে নেয়াকেই উত্তম বলে মনে করছেন।

গত সেপ্টেম্বর মাসে সৌদি আরবের সর্ববৃহৎ তেল স্থাপনা আরামকোর ওপর ড্রোন হামলার পর থেকেই ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চিন্তা করছে সৌদি সরকার। যদিও এ হামলার জন্য ইরানকেই দায়ী করেছিল রিয়াদ সরকার। তবে এ হামলার দায় স্বীকার করেছে ইয়ামেনের হুতি বিদ্রোহীরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক সৌদি কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, গত ১৪ সেপ্টেম্বরের হামলা ছিল ‘গেম চেঞ্জার’এবং আরামকো হামলার পর পরিস্থিতি পাল্টে গেছে। সৌদি আরব, ইউরোপ এবং আমেরিকার কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল আরো জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে ওমান, কুয়েত এবং পাকিস্তানের মাধ্যমে সৌদি আরব এবং ইরানের কর্মকর্তারা সরাসরি বার্তা বিনিময় করেছেন।
সৌদি আরবের একজন কর্মকর্তা জানিয়েছেন, ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাধ্য হয়েছে রিয়াদ। অন্যদিকে সৌদি আরবের সঙ্গে উত্তেজনা কমিয়ে বন্ধত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী হয়ে উঠেছে ইরানও।

শেয়ার করুন
The Post Viewed By: 121 People

সম্পর্কিত পোস্ট