চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

সর্বশেষ:

৭ বাংলাদেশি গ্রেপ্তার ভারতে

১৩ ডিসেম্বর, ২০১৯ | ৭:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

৭ বাংলাদেশি গ্রেপ্তার ভারতে

সম্প্রতি ভারত বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস করেছে । এ বিলের প্রতিবাদে উত্তাল আসামসহ ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলো।

মোদি সরকার শুধু মুসলমান বাদে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে যাওয়া হিন্দু, শিখ, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের ভারতে বসবাস করার অধিকার সুরক্ষিত করতেই এই পদক্ষেপ নিয়েছে ।

অন্যদিকে, বিলটির প্রতিবাদে আন্দোলনকারীরা হুঁশিয়ারি দিয়েছেন, তারা কোনোভাবেই ভারতকে বাংলাদেশের চারণভূমি করতে দেবেন না। এই পরিস্থিতিতে অবৈধভাবে ভারতে প্রবেশের অভিযোগে সাতজন বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গ্রেপ্তারের ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পালঘর শহরে। বৃহস্পতিবার তাদের গ্রেপ্তার করা হয় বলে ভারতীয় সংবাদমাধ্যম সংবাদপ্রতিদিন নিশ্চিত করেছে।

স্থানীয়দের দাবি, বাংলাদেশের বহু নাগরিক কাজের সূত্রে ভারতে প্রবেশ করে আর ফিরে যায় না। সেজন্য মাঝে মধ্যে মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালায় মহারাষ্ট্র পুলিশ। কয়েকদিন আগে তাদের কাছে খবর যায়, পালঘর এলাকায় কিছু বাংলাদেশি নাগরিক অবৈধভাবে বসবাস করছে। তাদের কাছে কোনো কাগজপত্র নেই। এরপরই পুলিশের একটি দল তাদের সন্ধানে বিভিন্ন এলাকায় তল্লাশি অভিযান চালায়। বৃহস্পতিবারের ওই অভিযানে সাতজন বাংলাদেশিকে আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদে কথাবার্তায় অসঙ্গতি পেয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

পূর্বকোণ/টিএফ

The Post Viewed By: 167 People