চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

সর্বশেষ:

এবার ইউনেস্কোর হেরিটেজ তালিকায় থাই ম্যাসাজ!

১২ ডিসেম্বর, ২০১৯ | ২:৫৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

এবার ইউনেস্কোর হেরিটেজ তালিকায় থাই ম্যাসাজ!

থাইল্যান্ডের প্রায় দুই হাজার বছরের পুরনো ম্যাসাজ পদ্ধতি নুয়াড থাই। এবার ইউনেস্কোর হেরিটেজ তালিকায় ঠাঁই পেতে যাচ্ছে থাইল্যান্ডের এই ঐতিহ্যিবাহী ম্যাসাজ পদ্ধতি। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

বর্তমানে কলম্বিয়ায় চলছে ইউনেস্কোর ইন্টারগভর্নমেন্টাল কমিটি ফর দ্য সেফগার্ডিং অব দি ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের বৈঠক। ১৪ ডিসেম্বরের মধ্যেই চূড়ান্ত তালিকা তৈরি হয়ে যাবে। গণমাধ্যমটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, থাইল্যান্ডের ইতিহাসের সঙ্গে জড়িত এই নুয়াড থাই ম্যাসাজ। তবে ১৯৬২ সালে রিক্লাইনিং বুদ্ধা স্কুলের কারণে সাধারণ মানুষ এটি সম্পর্কে জানতে পারেন।

এতে বলা হয়, ওয়াট ফো মন্দিরের ভেতরে অবস্থিত রিক্লাইনিং বুদ্ধা স্কুল এ পর্যন্ত প্রায় দুই লাখ শিক্ষার্থীকে এই ম্যাসাজ পদ্ধতি শিখিয়েছে। এসব শিক্ষার্থী বর্তমানে বিশ্বের ১৪৫টি দেশে ছড়িয়ে আছেন। প্রতিবেদনটিতে আরও বলা হয়, এই ম্যাসাজে ডিপ স্ট্রেচিং এবং বডি ট্যুইস্টিং করা হয় হাতের বুড়ো আঙুল, কনুই, হাঁটু ও পায়ের সাহায্যে। শরীরের বিভিন্ন আকুপাংচার পয়েন্টে চাপ প্রয়োগ করা হয়। ফ্রান্সের শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে রিক্লাইনিং বুদ্ধা স্কুলের ডিরেক্টর প্রীদা তাংত্রোংচিত্র জানান, এই ম্যাসাজ করার জন্য হাত ও অনুশীলন ছাড়া কোনো কিছুরই প্রয়োজন হয় না।

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 189 People