চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

সর্বশেষ:

ভারতের রাজ্যসভায় উত্থাপিত হলো অমুসলিমদের নাগরিকত্ব বিল

১১ ডিসেম্বর, ২০১৯ | ৬:৩২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাজ্যসভায় উত্থাপিত হলো অমুসলিমদের নাগরিকত্ব বিল

ভারতের রাজ্যসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল উত্থাপন করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বর্তমানে আলোচনা ও বিতর্ক অনুষ্ঠিত হচ্ছে বিলটির ওপর। এর আগে সোমবার (৯ ডিসেম্বর) বিলটি লোকসভায় পাস হয়। এর প্রতিবাদে উত্তর-পূর্বাঞ্চলজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশটির ৬২৫ বুদ্ধিজীবী সংশোধনী বিলটিকে বিভাজনমূলক, পক্ষপাতদুষ্ট এবং অসাংবিধানিক আখ্যা দিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক টুইট বার্তায় বিলটিকে উত্তর-পূর্বাঞ্চলের বাসিন্দাদের জাতিপরিচয় মুছে ফেলার অপচেষ্টা বলে আখ্যা দিয়েছেন। সংশোধনী বিল নিয়ে কিছু দল পাকিস্তানের মতো কথা বলছে বলে পাল্টা কটাক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিলটি পাসের জন্য রাজ্যসভায় ১২১ জন আইনপ্রণেতার সমর্থনের প্রয়োজন। এরমধ্যে ১১৬টি রয়েছে ক্ষমতাসীন বিজেপির জোট এনডিএ-এর।

বিজেপিকে ঠেকাতে বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ-এর রয়েছে ৬৪টি ভোট। দলটির প্রত্যাশা অন্য বিরোধীদের সঙ্গে নিয়ে ১১০ জন আইনপ্রণেতার সমর্থন। সংশোধনী বিলে প্রস্তাব করা হয়েছে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে যাওয়া অমুসলিমদের ভারতের নাগরিক হওয়ার প্রক্রিয়া সহজতর করার জন্য।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 212 People