চট্টগ্রাম রবিবার, ০৯ আগস্ট, ২০২০

সর্বশেষ:

তামিলনাড়ু হাইকোর্ট ‘হোটেলে অবিবাহিত ছেলে-মেয়ে একসঙ্গে থাকা অপরাধ নয়’

১১ ডিসেম্বর, ২০১৯ | ২:০৬ পূর্বাহ্ণ

তামিলনাড়ু হাইকোর্ট ‘হোটেলে অবিবাহিত ছেলে-মেয়ে একসঙ্গে থাকা অপরাধ নয়’

ইন্টারন্যাশনাল ডেস্ক : কোনো আবাসিক হোটেলে অবিবাহিত ছেলে-মেয়ের একসঙ্গে রাত্রিযাপন কিংবা অবস্থান অপরাধ নয় বলে রায় দিয়েছে তামিলনাড়ু রাজ্যের হাইকোর্ট। রায়ে আরো বলা হয়, শুধু অবিবাহিত যুগলকে এক কক্ষে অবস্থানের সুযোগ দেয়ার কারণে কোনো হোটেল বন্ধ করে দেয়া বেআইনি।

চলতি বছরের জুনে অবিবাহিত যুগলকে একসঙ্গে অবস্থানের ‘অপরাধে’ রাজ্যের কোয়েম্বাটোর জেরার একটি হোটেল বন্ধ করে দেয় প্রশাসন। পূর্ব কোনো নোটিশ ছাড়াই জেলা প্রশাসককে রাজমনির নির্দেশে ওই লজটি সিলগালা করা হয়।

নাগরিকত্ব সংশোধনী বিল : শুরু থেকেই এই বিলের বিরোধিতা করছে অরুণাচল প্রদেশ, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, আসাম এবং মেঘালয়ের মতো রাজ্যগুলো। যার ফলে ভারতের এই ছয় অঞ্চলে এই বিল কার্যকর হবে না বলে ঘোষণা দিতে বাধ্য হয়েছেন মোদি সরকার। এরপরও থামছে না বিক্ষোভ।

এদিকে এই বিলের বিরোধিতা করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি এই বিলের বিরোধিতাকারী দলগুলোকে নিয়ে জোট গঠনেরও প্রস্তাব দিয়েছেন। দীর্ঘ সাত ঘণ্টা বিতর্কের পর সোমবার মধ্যরাতে ভারতীয় পার্লামেন্ট লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাস করাতে সক্ষম হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী বুধবার রাজ্যসভায় বিলটি উত্থাপন করার কথা রয়েছে। ২৪৫ সদস্যের রাজ্যসভায় বিলটি পাসের জন্য ১২৩ ভোট লাগবে। ধর্মের ভিত্তিতে আনীত ওই বিলে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিবেশী দেশ আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের সে দেশের নাগরিকত্ব দেওয়ার কথা উল্লেখ রয়েছে। কিন্তু মুসলিম শরণার্থীদের বিষয়ে বিলে কিছু বলা হয়নি।

The Post Viewed By: 75 People

সম্পর্কিত পোস্ট