চট্টগ্রাম রবিবার, ০৯ আগস্ট, ২০২০

সর্বশেষ:

মার্কিন পার্লামেন্টে উইঘুর বিল আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : চীন

১০ ডিসেম্বর, ২০১৯ | ৩:১৩ পূর্বাহ্ণ

মার্কিন পার্লামেন্টে উইঘুর বিল আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : চীন

ইন্টারন্যাশনাল ডেস্ক : চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষে বিল পাস হওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে চীনা সরকার।

সোমবার চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশের গভর্নর শোহরাত জাকির যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উইঘুর মুসলিমদের নিয়ে বিতর্কিত প্রচারণা চালানোর অভিযোগ করেন।
গত মঙ্গলবার চীনে নির্যাতিত উইঘুর মুসলিমদের ‘অবাধে আটক, নির্যাতন ও হেনেস্তা’ করা হচ্ছে দাবি করে তা মোকাবিলায় একটি বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। বিলটিতে চীনের কয়েকজন নির্দিষ্ট সরকারি কর্মকর্তাদের ওপর ও দেশটির শিনজিয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলের কমিউনিস্ট পার্টির সম্পাদক ছান ছিয়াংকের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাব আরোপ করা হয়েছে।

জিনজিয়াংয়ের গভর্নর শোহরাত জাকির বলেছেন, জিনজিয়াংয়ের সন্ত্রাসবাদবিরোধী ব্যবস্থা যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী ব্যবস্থা থেকে আলাদা নয়।
জাকির আরো বলেন, জিনজিয়াংয়ের সামাজিক স্থিতিশীলতার ব্যাপারে যুক্তরাষ্ট্র এক চোখ বন্ধ করে রাখার নীতি বেছে নিয়েছে এবং এই অঞ্চলকে ঘিরে নোংরা প্রচারণা শুরু করেছে। এই ইস্যুকে ব্যবহার করে চীনের জাতিগত গোষ্ঠীগুলোর মধ্যে বিবাদের বীজ বপন করছে যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে পাস হওয়া বিলটি সিনেট ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদন পেলে তা যুক্তরাষ্ট্রের আইনে পরিণত হবে।

মঙ্গলবার রাতে ‘উইঘুর হিউমান রাইটস পলিসি অ্যাক্ট ২০১৯’ শিরোনামের এই বিলটির পক্ষে ৪০৭ ভোট ও বিপক্ষে মাত্র ১টি ভোট পড়ে। কেনটাকির রিপাবলিকান প্রতিনিধি টমাস ম্যাসি বিলটির বিপক্ষে ভোট দেন।

The Post Viewed By: 118 People

সম্পর্কিত পোস্ট