চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পরমাণু প্রতিশ্রুতি স্থগিত রাখলেও আলোচনার দরজা এখনো খোলা : জারিফ

১০ নভেম্বর, ২০১৯ | ২:০০ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশ ২০১৫ সালের পরমাণু সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রাখার সিদ্ধান্ত নিলেও আলোচনার দরজা এখনো খোলা রেখেছে।
শুক্রবার রাতে ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা আইআরবি-কে দেয়া এক সাক্ষাৎকারে সাম্প্রতিক সিদ্ধান্ত এবং ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কথা উল্লেখ করে জাওয়াদ জারিফ বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতার কারণেই ইরান এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে।

তিনি বলেন, আমরা আগেই পরিষ্কার করে বলেছিলাম যে, পরমাণু সমঝোতার অন্যপক্ষগুলো যদি ইতিবাচক পদক্ষেপ না নেয় তাহলে আমাদের পক্ষ থেকেও সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রাখব এবং পরবর্তী পদক্ষেপ নেবো।

অর্থনৈতিক সহযোগিতা সংস্থা বা ইকোর ২৪তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিতে তুরস্কে পৌঁছানোর পর তিনি এসব কথা বলেন। জারিফ বলেন, “ইরানের প্রেসিডেন্ট পরমাণু সমঝোতা স্থগিত করার প্রথমদিনেই বলেছেন, আমরা সমঝোতা অবকাঠামোর মধ্যে প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখলেও আলোচনার বিষয়টি অব্যাহত থাকতে পারে।” জারিফ বলেন, ইরান প্রথম থেকেই আলোচনার কথা বলে আসছে এবং সংলাপকে কখনো না বলে নি।

শেয়ার করুন