চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

অনুতপ্ত আইএস যোদ্ধারা

২৬ অক্টোবর, ২০১৯ | ১০:৫৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অনুতপ্ত আইএস যোদ্ধারা

ভূ-রাজনৈতিক সংকটের মধ্যে পড়েছে সিরিয়ার উত্তরাঞ্চল। সিরীয়, কুর্দি, ইরানি, তুর্কি এবং সর্বশেষ মার্কিন সেনারা এই এলাকায় লড়াই করছে আধিপত্য বিস্তারে। এতো পক্ষের লড়াই আর হুমকি-ধামকির মধ্যে ইসলামিক স্টেটের (আইএস) যুদ্ধবন্দীরা ঝুলন্ত অবস্থার মধ্যে রয়েছে। ওই এলাকায় থাকা শিবিরগুলোতে রয়েছে ১৪ হাজার আইএস যোদ্ধা এবং ৭০ হাজারেরও বেশি আইএস পরিবারের সদস্য। যুদ্ধপরিস্থিতির কারণে সমানভাবে বিপদের মুখে আছে যুদ্ধবন্দী নারী ও শিশুরা।

সিরিয়ার ওই এলাকায় মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের সাংবাদিককে যাওয়ার সুযোগ দেয়া হয়েছিল। সংবাদমাধ্যমটি জানিয়েছে, শিবিরে বন্দি পাঁচ হাজার আইএস যোদ্ধার ওপর নজরদারির জন্য কোনো নিরাপত্তারক্ষী নেই। তুরস্কের সেনা অভিযান ঠেকানোর জন্য শিবিরে থাকা অর্ধেক আইএস যোদ্ধাকে পাঠানো হয়েছে তুর্কি সীমান্তে।

আইএস যোদ্ধাদের ফেরত নেয়ার ব্যাপারে পশ্চিমা দেশগুলোর কাছে কুর্দিদের পক্ষ থেকে সহযোগিতা চাওয়া হয়েছিল। তবে অনেক ইউরোপীয় দেশই অনীহা প্রকাশ করেছে বন্দীদের ফেরত নিতে। বরঞ্চ অনেক দেশ বাতিল করে দিয়েছে তাদের নাগরিকত্বই। সব মিলিয়ে শিবিরের পরিস্থিতি এতোটাই ভয়ঙ্কর রূপ নিয়েছে যে, আইএস যোদ্ধারা এই সুযোগে পুর্নগঠিত করে নিতে পারবে নিজেদের।

 

 

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 139 People