চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাবরি মসজিদের জমির দাবি ছাড়তে প্রস্তুত মুসলিম পক্ষ

অনলাইন ডেস্ক

১৮ অক্টোবর, ২০১৯ | ৬:৩৪ অপরাহ্ণ

ভারতের অযোধ্যায় অবস্থিত বিতর্কিত বাবরি মসজিদ মামলার জট নিয়ে এখনো ধোঁয়াসা চলছে। দেশটির সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের এক বেঞ্চে টানা ৪০ দিন ধরে মামলার শুনানি শেষ হয়েছে। আদালত আর কোনো পক্ষকেই সময় দেবে না বলে জানিয়েছে। এবার রায় ঘোষণার পালা। বুধবার (১৬ অক্টোবর) নানা নাটকীয়তা শেষে মামলার শুনানি শেষ হয়। এদিকে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, বাবরি মসজিদ মামলার অন্যতম পক্ষ বিতর্কিত ওই জমির দাবি ছেড়ে দিতে প্রস্তুত সুন্নি ওয়াক্ফ বোর্ড। আদালতে জমা দেয়া মধ্যস্থতা কমিটির কাছে এমনটাই জানিয়েছে তারা। সূত্র বলছে, অযোধ্যার বিতর্কিত ওই জমিতে রাম মন্দির নির্মাণের জন্য সরকার যদি জমিটি অধিগ্রহণ করতে চায়, তাহলে সুন্নি ওয়াকফ বোর্ড আপত্তি করবে না। তবে তার বদলে তারা সরকারের কাছে অযোধ্যার মসজিদগুলোর সংস্কার এবং উপযুক্ত স্থানে নতুন একটি মসজিদ নির্মাণের প্রস্তাব দিতে পারে।

উত্তরপ্রদেশের এলাহাবাদ হাইকোর্ট ২০১০ সালে বিতর্কিত ওই জমি বিবদমান তিন পক্ষকে সমানভাবে ভাগ করার নির্দেশ দেয়। কিন্তু হাইকোর্টের সেই নির্দেশ চ্যালেঞ্জ হয় সুপ্রিম কোর্টে। টানা শুনানির নির্দেশ দিয়ে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেছিলেন, অবসরের আগেই তিনি এই বিবাদের মীমাংসা করবেন।

প্রসঙ্গত,  উত্তরপ্রদেশের অযোধ্যায় ১৯৯২ সালের ৬ ডিসেম্বর উগ্র হিন্দুত্ববাদীরা বাবরি মসজিদ ধূলিসাৎ করে। তাদের দাবি, হিন্দুদের ভগবান রামচন্দ্রর জন্মস্থানে থাকা মন্দির ভেঙে সেই কাঠামোর ওপর ১৫২৮ সালে মুঘল সম্রাট বাবরের সৈন্যরা বাবরি মসজিদ গড়ে তুলেছিল।

 

 

 

 

পূর্বকোণ/এম

 

শেয়ার করুন