চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাবরি মসজিদের শেষ শুনানিতে ম্যাপ ছেঁড়া নিয়ে তুমুল হট্টগোল

আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর, ২০১৯ | ৫:৫৭ অপরাহ্ণ

আজ ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার শেষ পর্বের শুনানিতে তুমুল হট্টগোল হয়েছে।  ভারতীয় সুপ্রিম কোর্টে শুনানি চলাকালীন বিতর্কিত জমির একটি মানচিত্র ছিঁড়ে ফেলাকে কেন্দ্র করে তুমুল উত্তেজনা তৈরি হয়। এসময় অন্যান্য বিচারপতিদের নিয়ে আদালত ছেড়ে বেরিয়ে যাওয়ার হুমকি দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির খবরে এ তথ্য নিশ্চিত করেছেন।

খবরে বলা হয়, কুণাল কিশোরের লেখা একটি বই আদালতে রাম জন্মভূমির পক্ষে প্রমাণ হিসেবে পেশ করার চেষ্টা করেন সর্বভারতীয় হিন্দু মহাসভার আইনজীবী বিকাশ সিংহ। মূলত উত্তেজনার সূত্রপাত হয় একটি বইকে ঘিরে।

কিন্তু মুসলিম ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধবন এতে আপত্তি জানিয়ে বলেন, ‘এ ধরনের বইয়ের উপর সুপ্রিম কোর্টের নির্ভর করা উচিত নয়।’ তারপরই বইটি ছিঁড়ে ফেলার অনুমতি চান তিনি।

বিচারপতিদের জিজ্ঞাসা করেন, এটা ছিঁড়ে ফেলার জন্য কি আপনাদের অনুমতি পেতে পারি? দু’পক্ষের এমন আচরণে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘যা ইচ্ছে, তা করুন।’ এরপরই বইয়ে থাকা ‘রাম জন্মভূমি’ চিত্রিত একটি মানচিত্রের পৃষ্ঠা ছিঁড়ে ফেলেন ওয়াকফ বোর্ডের আইনজীবী।

এরপর আদালত এজলাসে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। ক্ষুব্ধ হয়ে প্রধান বিচারপতি বলেন, ‘আদালতের সব শিষ্টাচার নষ্ট হয়েছে। শুনানি যদি এভাবে চলতে থাকে, আমরা উঠব আর সোজা বেরিয়ে চলে যাব।’

রাজনৈতিক স্পর্শকাতর মামলার শুনানি বুধবার শেষ হলেও এই মামলায় রায় স্থগিত রেখেছে শীর্ষ আদালত।

আগামী ১৭ নভেম্বরের মধ্যে রায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ, ওই দিন ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর মেয়াদ শেষ হবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন