চট্টগ্রাম বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৮ মে, ২০১৯ | ২:০৫ পূর্বাহ্ণ

ইসরায়েল

হামাসের ক্ষেপণাস্ত্র ঠেকাতে ব্যর্থ অত্যাধুনিক ‘আয়রন ডোম’

ইন্টারন্যাশনাল ডেস্ক : সম্প্রতি অবরুদ্ধ গাজা থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র বা রকেটের ৬৫ শতাংশই ঠেকাতে পারেনি ইহুদিবাদী ইসরায়েলের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোম’। ইসরায়েলের সামরিক গোয়েন্দা বাহিনী রিসার্চ ডিপার্টমেন্টের সাবেক প্রধান একথা স্বীকার করেছেন। তিনি খোলাখুলিভাবেই স্বীকার করেন, গাজা থেকে ছোঁড়া সব রকেট ঠেকাতে পারেনি ‘আয়রন ডোম’। খবর জেরুজালেম পোস্টের।
জেরুজালেম পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে ইসরায়েলের রিসার্চ বিভাগের সাবেক প্রধান ইয়াকোভ আমিড্রোর দাবি করেন, অনেকগুলো ক্ষেপণাস্ত্র খুবই নিকট থেকে ছোঁড়া হয়েছে। ফলে এসব ঠেকানোর ব্যবস্থা নেয়ার মতো সময়ও পায়নি আয়রন ডোম। এছাড়া, খালি বা জনমানব বসতিহীন অঞ্চলকে লক্ষ্য করে ছোঁড়া ক্ষেপণাস্ত্রকে ঠেকানোর কোনো চেষ্টাও করে না আয়রন ডোম। আয়রন ডোমকে তৈরি করার সময়ই এমন ব্যবস্থা রাখা হয়েছে।
চলতি মাসের ৪ তারিখে গাজা থেকে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া শুরু হয়। এভাবে পরবর্তী ৪৮ ঘণ্টায় ৬৯০টি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। এরমধ্যে আয়রন ডোম মাত্র ২৪০টিকে প্রতিহত করতে পেরেছে। গাজার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৪ ইসরায়েলি নিহত হওয়ার কথাও স্বীকার করেছে তেল আবিব।
এদিকে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন ইসলামি জিহাদের সশস্ত্র শাখা আল-কুদস ব্রিগেড নিজেদের তৈরি নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে। ইসরায়েলের অধিকৃত অঞ্চল লক্ষ্য করে নিক্ষেপের মাধ্যমে বদর থ্রি নামের এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করা হয়।
এর আগে একই ধাঁচের ক্ষেপণাস্ত্র ৪০ কিলোগ্রাম বোমা বা ওয়ারহেড বহন করতে পারলেও বদর থ্রি বহন করতে পারে আড়াইশ কিলোগ্রাম বোমা। ইসরায়েলের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে আল-কুদস ব্রিগেড বলেছ, এরপর যা আসছে তা হবে আরও অনেক বড় এবং শক্তিশালী।
ইসরায়েলি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে স্বীকার করা হয়েছে যে আয়রন ডোম পরিচালনা ব্যবস্থা খুবই ব্যয়বহুল।

শেয়ার করুন
The Post Viewed By: 347 People

সম্পর্কিত পোস্ট