চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

৭ মে, ২০১৯ | ১২:৫৪ পূর্বাহ্ণ

রমজানের শুভেচ্ছা জানালেন ট্রুডো

ইন্টারন্যাশনাল ডেস্ক : মুসলমান সম্প্রদায়ের সিয়াম সাধনার মাস রমজান উপলক্ষে কানাডাসহ বিশ্বের সব মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো।
গতকাল সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক ভিডিও বার্তায় এ শুভেচ্ছা জানান তিনি।
সালাম দিয়ে শুরু করা শুভেচ্ছা বার্তায় জাস্টিন ট্রুডো বলেন, আজকে কানাডাসহ বিশ্বের বহু দেশে রোজা শুরু হয়েছে। এদিন বিশ্বব্যাপী মুসলিমরা সারাদিন প্রার্থনা করে সন্ধ্যায় রোজা ভেঙে ইফতার করবেন। ইসলাম ধর্মের একটি গুরুত্ববহ মাস রমজান। এটি আমাদের নিজেদের প্রয়োজনের চেয়ে অন্যের প্রয়োজনকেই আগে গুরুত্ব দিতে শেখায়।
বিশ্বের বর্তমান সহিংসতার কথা উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীর কোথাওই অসাম্প্রদায়িকতা ও সহিংসতার কোনো স্থান নেই। আমরা এটি সমর্থন করি না। বরং দৃঢ়ভাবে এর বিরুদ্ধেই আমাদের অবস্থান। আমরা চাই বিশ্বের সব ধর্মের মানুষই স্বাধীনভাবে তাদের নিজ নিজ ধর্ম পালন করুক।
কানাডায় বসবাসরাত মুসলিমরা দেশটির উন্নয়নে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে তাই সবাইকে আনন্দের সঙ্গে মুসলিমদের অবদানকে সম্মান করার পাশাপাশি একসঙ্গে মিলেমিশে কাজ করার আহ্বান জানান ট্রুডো।
সবশেষে সকলকে শান্তিপূর্ণভাবে রোজা পালনের আহ্বান জানিয়ে ‘রমজান মোবারক’ জানান কানাডার প্রেসিডেন্ট।
সোমবার থেকে সৌদি আরব, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, কানাডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরসহ বিশ্বের বহু কিছু দেশে শুরু হয়েছে রমজান। এছাড়া বাকি দেশগুলোতে ৭ মে (মঙ্গলবার) থেকে শুরু হবে রমজান।

শেয়ার করুন
The Post Viewed By: 272 People

সম্পর্কিত পোস্ট