চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৫ মে, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

উত্তর কোরিয়া ‘ছোট পরিসরের মিসাইল পরীক্ষা করেছে’

ইন্টারন্যাশনার ডেস্ক : দক্ষিণ কোরিয়া থেকে পাওয়া খবরে বলা হচ্ছে যে, উত্তর কোরিয়া ছোট-পরিসরের একাধিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর যৌথ প্রধানদের বরাত দিয়ে জানানো হয় যে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলের হোদো উপদ্বীপ থেকে চালানো হয় এই পরীক্ষা।
গত মাসে পিয়ংইয়ংয়ের এক বিবৃতিতে এই পরীক্ষামূলক উৎক্ষেপণে ব্যবহার হওয়া অস্ত্রকে নতুন ‘ট্যাকটিকাল গাইডেড ওয়েপন’ বা কৌশলগত নির্দেশিত অস্ত্র হিসেবে আখ্যা দেয়া হয়েছে। ভিয়েতনামে অনুষ্ঠিত হওয়া উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের পর এই প্রথম পারমাণবিক অস্ত্র পরীক্ষা করলো উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া ‘পূর্ব উপকূলের হোদো উপদ্বীপের ওনসান শহর থেকে উত্তর-পূর্ব দিকে একাধিক ছোট পরিসরের মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে’ বলে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর যৌথ প্রধানরা একটি বিবৃতি প্রকাশ করেন। তারা জানায়, মিসাইলটি ৭০ থেকে ২০০ কিলোমিটার (৪৫ থেকে ১২৫ মাইল) দূরত্ব অতিক্রম করে।
এর আগেও বড় পরিসরের ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং ক্রুজ মিসাইল উৎক্ষেপণের জন্য হোদো উপদ্বীপকে ব্যবহার করা হয়েছে। উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যম কেসিএনএ’র ভাষ্য অনুযায়ী এপ্রিল মাসে হওয়া এই কৌশলগতভাবে নির্দেশিত অস্ত্রের উৎক্ষেপন কিম জং-উন নিজে তদারকি করেছেন।

শেয়ার করুন
The Post Viewed By: 266 People